মানিকছড়ির হাতিমুড়ায় পাহাড়ী সন্ত্রাসী কর্তৃৃক বাঙালীদের বাড়ী ভাঙচুর: প্রতিবাদে বাঙালীদের সড়ক অবরোধ

manik 1

স্টাফ রিপোর্টার:

খাগড়াছড়ি জেলার মানিকছড়ি উপজেলার হাতিমুড়ায় সোমবার দিবাগত রাত ১১ টার দিকে একদল পাহাড়ী সন্ত্রাসী বাঙালী পাড়ায় আক্রমণ করে তিনটি বাঙালী পরিবারের বসত বাড়ি ভেঙে ফেলে ও অগ্নিসংযোগের প্রচেষ্টা করে। কিন্তু খবর পেয়ে নিরাপত্তা বাহিনী দ্রুত ঘটনাস্থলে পৌঁছালে পাহাড়ী সন্ত্রাসীরা আগুন লাগাতে ব্যর্থ হয়ে পালিয়ে যায় । এসময় তারা বাঙালী বাড়িতে রক্ষিত কুরআন শরীফ ছিড়ে, পায়ে মাড়িয়ে দেয়। বিশ্বস্ত সূত্র, এ খবর নিশ্চিত করেছে।

প্রতিবাদে বাঙালীরা স্থানীয় সড়ক অবরোধ করে অবস্থান নিয়েছে। ঘটনাস্থলে অতিরিক্ত নিরাপত্তাবাহিনী মোতায়েন করা হয়েছে। ঘটনার সাথে জড়িত সন্দেহে নিরাপত্তাবাহিনী ৬ জনকে আটক করেছে।

উল্লেখ্য, গত ২৯ জুলাই খাগড়াছড়ি উপজেলার হাতিমুড়ার ভিজাবাউন্তি এলাকায় চাঁদা না পেয়ে পাঁচ বাঙ্গালি শ্রমিকের সর্বস্ব ছিনতাই করে নিয়ে যায় উপজাতীয় সন্ত্রাসীরা। এসময় আগামী ৭ দিনের মধ্যে চাঁদা না দিলে ওই শ্রমিকদের বাড়িঘর আগুনে পুড়িয়ে দেয়া হবে বলে হুমকি দিয়ে যায়। সূত্র মতে,  ২৯ জুলাই সকাল ১০০০ টায় হাতিমুড়ার ভিজাবাউন্তি এলাকায় একদল পাহাড়ী সন্ত্রাসীরা বাঙ্গলিদের কাছ থেকে চাঁদা সংগ্রহ করতে আসে । সেই সময় মোঃ মনির হোসেন, মোঃ সালাউদ্দিন, মোঃ আব্দুর রাজ্জাক, মোঃ বাবুল মিয়া ও মোঃ এমদাদুল হক নামে ৫ বাঙ্গালী শ্রমিক ঐ এলাকায় কাজ করছিল । অজ্ঞাতনামা পাহাড়ী সন্ত্রাসী দল ঐ ৫ শ্রমিকের কাছ থেকে চাঁদা দাবী করে। এসময় শ্রমিকরা চাঁদা দিতে অস্বীকৃতি জানালে তাদের নিকট হতে ৫ টি মোবাইল সেট, ২টি কোদাল ছিনিয়ে নিয়ে যায় । সন্ত্রাসীরা যাওয়ার পূর্বে ৭ দিনের মধ্যে চাঁদা না দিলে তাদের ঘরবাড়ী জ্বালিয়ে দেয়ার হুমকি দেয় । বাঙালীদের অভিযোগ একই সন্ত্রাসীরা এ ঘটনা ঘটিয়েছে। তারা সুদুরপ্রসারী পরিকল্পনার অংশ হিসাবে বাঙালীদের বসত বাড়ি ধংস করে এলাকায় দাঙ্গা সৃষ্টির চেষ্টা করছে। এদিকে গত ৫ আগস্ট একই উপজেলায় একটি মাদ্রাসা ও বাঙ্গালীর খামার বাড়ী উপজাতী দুর্বৃত্ত কর্তৃক পুড়িয়ে দেয়ার ঘটনায় গতকাল ১০ আগস্ট মানিকছড়িতে সকাল-সন্ধ্যা সড়ক অবরোধ পালন করেছে বাঙ্গালী ছাত্রপরিষদ।

সেনাবহিনী, প্রশাসন ও পুলিশের উর্দ্ধতন কর্মকর্তারা ইতোমধ্যে ঘটনাস্থলে পৌঁছেছেন বলে জানা গেছে।

বিস্তারিত আসছে….

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন