কাপ্তাই বিদ্যুৎ শ্রমিক ইউনিয়ন কমিটি নিয়ে দ্বন্দ্ব চরমে, কার্যালয়ে তালা

Kabir[3] copy

কবির হোসেন, কাপ্তাই প্রতিনিধি:

বাংলাদেশ জাতীয় বিদ্যুৎ শ্রমিক কর্মচারী ইউনিয়ন কাপ্তাই পানি বিদ্যুৎকেন্দ্র শাখার ঘোষিত নতুন কমিটি নিয়ে শ্রমিক/কর্মচারীদের মধ্যে চরম অসন্তোষ ও বিরোধ দেখা দিয়েছে। যে কোন সময় এ নিয়ে রক্তখয়ী সংষর্ষ হওয়ার সম্ভবনা রয়েছে।

জাতীয়তাবাদী শ্রমিকদলের অন্তর্ভুুক্ত শ্রমিক সংগঠনের ত্যাগী কর্মীদের বাদ দিয়ে সুবিধাভোগী নিয়ে নতুন কমিটি গঠন করা হয়েছে বলে অভিযোগ করেছেন সংগঠনের নেতাকর্মীরা। গত ৬ আগস্ট কেন্দ্র কর্তৃক ঘোষিত নতুন কমিটি প্রত্যাখ্যান করে অবিলম্বে অসময়ে যারা দলকে ধরে রেখেছে সেসব ত্যাগী নেতাদের নিয়ে নতুন কমিটি ঘোষণার দাবিতে কাপ্তাইস্থ বিক্ষুব্ধ নেতা কর্মীরা সংগঠনের কার্যালয়ে তালা ঝুলিয়ে দিয়েছে।

রাঙামাটি জেলা বিএনপির সহ শ্রমবিষয়ক সম্পাদক ও নতুন কেন্দ্রঘোষিত কমিটির সহ-সভাপতি কবিরুল ইসলাম কবির বলেন, আমাদের প্রাণ প্রিয় নেতা অত্র সংগঠনের প্রতিষ্ঠাতা বাংলাদেশ জাতীয়তাবাদী দল কেন্দ্রিয় কমিটির শ্রমবিষয়ক সম্পাদক মোঃ জাফরুল হাসানের হাতে গড়া বাংলাদেশ জাতীয় বিদ্যুৎ শ্রমিক কর্মচারী ইউনিয়ন কাপ্তাই পানি বিদ্যুৎকেন্দ্র শাখাটি অত্যন্ত সক্রিয় একটি সংগঠন। এ সংগঠনের অনেক নেতাকর্মী বছরের পর বছর ধরে সংগঠনের জন্য মামলা, হামলা, হয়রানীসহ অনেক ত্যাগ স্বীকার করে দুঃসময়ে সংগঠনটি ও নেতাকর্মীদের অদ্যবধী টিকিয়ে রাখা হয়েছে।

এই অবস্থায় গত ৬ আগস্ট সংগঠনের প্রকৃত ত্যাগী এবং দুঃসময়ে যারা সংগঠনের হাল ধরে রেখেছিল, তাদের দলের মূল নেতৃত্ব থেকে বাদ দিয়ে কমিটি গঠন অনুমোদন করেছে কেন্দ্রিয় কমিটি। সংগঠনের কেন্দ্রীয় সভাপতি আছাদুজ্জামান ও সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদের স্বাক্ষর অনুমোদিত কমিটির সভাপতি মো. বেলাল হোসেন নিজেই এ কমিটি প্রত্যাখন করেছেন বলে মঙ্গলবার সভাপতি এ প্রতিবেদককে জানান।

এছাড়া নতুন কমিটির উপদেষ্টা নুরুল বাসার, সিনিয়র সহসভাপতি মোঃ মুরশীদ আলম,আবদুর রাজ্জাক, শেখ আবদুল হালিম,যুগ্ম সম্পাদক মোঃ মাহাবুবুর রহমান, সাংগঠনিক সম্পাদক মোঃ জাকির হোসাইন, প্রচার সম্পাদক মোঃ ফারুক মিয়া, প্রকাশনা সম্পাদক মোঃ ছমির উদ্দিন ও যুববিষয়ক সম্পাদক মোঃ শহিদুল ইসলাম সহ সিনিয়র অনেক নেতারা কেন্দ্রিয় কমিটি কর্তৃক অনুমোদিত এ কমিটি প্রত্যাখন করে এ কমিটি ভেঙে অবিলম্বে দলের ত্যাগী নেতাদের যোগ্য পদে এনে নতুন কমিটি গঠনের দাবি জানান।

এই কমিটিতে সুবিধাভোগী নিস্ক্রিয় অন্য সংগঠনের নেতাদের সাথে আঁতাত করে সে সকল নেতাদের অন্তর্ভুক্ত করে শীর্ষ পদে বসানো হয়েছে। এ কমিটিকে কোন কার্যক্রম চালাতে দেওয়া হবেনা বলে বিক্ষুব্ধ ত্যাগী নেতাকর্মীরা উল্লেখ করেন। সর্বশেষ কমিটির এ বিরোধকে কেন্দ্র করে কাপ্তাই বিদ্যুৎকেন্দ্র অভ্যন্তরে অবস্থিত কাপ্তাই জাতীয় বিদ্যুৎ শ্রমিক কর্মচারী ইউনিয় কার্যালয়ে তালা ঝুলিয়ে দেয় বিক্ষুব্ধ শ্রমিকরা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন