মেসির বিশ্বকাপ ফাইনালের জার্সি নিলামে

fec-image

কাতারে লিওনেল মেসির ফুটবল ক্যারিয়ার পূর্ণতা পেয়েছে। ক্লাব ক্যারিয়ারে অনন্য মেসি গত বছর জিতেছেন বহুল কাঙ্খিত বিশ্বকাপ শিরোপা। ওই বিশ্বকাপের ফাইনালে মেসি যে জার্সি পরে খেলেছিলেন তা নিলামে তোলা হচ্ছে।

শুধু ফাইনাল নয় বিশ্বকাপে তিনি যে সাতটি জার্সি পরে খেলেছেন তার মধ্যে ছয়টি তোলা হচ্ছে নিলামে। নিউ ইয়র্কে ওই নিলাম অনুষ্ঠিত হবে। সোথবি ওই নিলামের আয়োজন করেছে।

মেসি ফ্রান্সের বিপক্ষে বিশ্বকাপ ফাইনালে, ক্রোয়েশিয়ার বিপক্ষে সেমিফাইনালে, নেদারল্যান্ডসের বিপক্ষে কোয়ার্টার ফাইনালে, অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় রাউন্ডে এবং গ্রুপ পর্বে তিন ম্যাচের দুটিতে প্রথমার্ধে যে জার্সি পরেছিলেন তা নিলামে তোলা হচ্ছে।

বিশ্বকাপে ফাইনালসহ সাত গোল করে গোল্ডেন বল জেতা মেসির ফাইনালের ওই জার্সির দাম ১০ মিলিয়ন ডলার বা ১১০ কোটি টাকা ছাড়িয়ে যাবে বলে আশা করছে নিলামকারী প্রতিষ্ঠান সোথবি। এর আগে মাইকেল জর্ডানের ১৯৯৮ এনবিএ’র আইকনিক শিকাগো বুলসের জার্সি রেকর্ড ১০ মিলিয়ন ডলারে বিক্রি হয়েছে।

মেসির জার্সি বিক্রির অর্থের একটি অংশ চ্যারিটি ফান্ডে অনুদান হিসেবে দেওয়া হবে। মেসির জার্সির নিলাম নিয়ে সোথবি বলেছে, ‘২০২২ বিশ্বকাপে পরা মেসির জার্সিগুলো উত্তরাধিকারের নিদর্শন। যা ফুটবলের প্রতি ভালোবাসা, পরিশ্রমের বার্তা বহন করে। এটি শুধু একটি বিশ্বকাপ জয় নয়, বরং বেশি কিছু। আগামী দিনে তার ওই জার্সি শ্রেষ্ঠত্ব বহন করবে।’

এর আগেও মেসির জার্সি নিলামে উঠেছে। ২০১৭ সালে তার বার্সার একটি জার্সি নিলামে ওঠে। রিয়াল মাদ্রিদের বিপক্ষে এল ক্লাসিকোয় শেষ সময়ে গোল করে দলকে জেতানো যে জার্সি প্রায় সাড়ে ৩ কোটি টাকায় বিক্রি হয়েছিল। এছাড়া ডিয়াগো ম্যারাডোনার ১৯৮৬ বিশ্বকাপের হ্যান্ড অব গড জার্সি গত বছর বিক্রি হয়েছে ৯ মিলিয়ন ডলার বা প্রায় ১০০ কোটি টাকায়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন