‘মোবাইল ফোনের টাওয়ার পরিবেশের ক্ষতি করছে’

মো: আল আমিন, পার্বত্যনিউজ:

মোবাইল ফোনও এরটাওয়ারগুলো মানুষ ও পরিবেশের জন্যক্ষতিকর বলে অভিমত ব্যক্ত করেছেন স্বাস্থ্য ও পরিবেশবিজ্ঞানী ড. মুনিরুল আলম । তিনি বলেছেন, দেশে ব্যাপকভাবে মোবাইল ফোন ব্যবহারের ফলে কঠিন ও জটিল রোগে আক্রান্ত হচ্ছে নানা বয়সের মানুষ। উদরাময় গবেষণা কেন্দ্রের (আইসিডিডিআরবি) এই জ্যেষ্ঠ বিজ্ঞানী বলেন, মুঠোফোন ও এর টাওয়ারের ইলেকট্রো ম্যাগনেটিক বিকিরণের ফলে স্মরণশক্তি লোপ, ঘুমের ব্যাঘাত, মাথাব্যথা, অবসাদ, স্নায়ুবৈকল্যসহ নানা সমস্যা হতে পারে। এ জন্য মুঠোফোন ব্যবহারে সচেতনতার বিকল্প নেই।

শনিবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে ‘মোবাইল ফোনও টাওয়ার আমাদের স্বাস্থ্যএবং পরিবেশের জন্যহুমকি’ শীর্ষকএক আলোচনাসভায় তিনি এসব কথা বলেন। বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) এই আলোচনা সভার আয়োজন করে।

মুনিরুল আলম দাবি করেন, মোবাইল ফোন ও এর টাওয়ারের ইলেকট্রোম্যাগনেটিক বিকিরণ মানুষের মগজেরমধ্যে ঢুকে ডিএনএ ভেঙে গুরুতর ক্ষতিসাধন করতে পারে। ড.মনিরুলআলম জানান, দেশের বিভিন্ন এলাকায় মোবাইল ফোন কোম্পানির স্থাপিত টাওয়ারগুলো পরিবেশের গুরুতর ক্ষতি করছে। টাওয়ারের আশপাশেমৌমাছি ও পাখি বসে না। গাছে গাছে ফুল ও ফলের ফলন কমছে। জমিতেওফসল উৎপাদন কমে যাচ্ছে।

ড. মনিরুল আলম আরো বলেন, মানুষের দেহে নানা অজ্ঞাত রোগের জীবাণু প্রবেশকরছে। দেশের ৮০ভাগ মানুষ এখন মোবাইলফোনব্যবহার করে, কিন্তু এর ক্ষতিকরবিষয়গুলো একবারও চিন্তা করে দেখে না। তিনি বাচ্চাদের মোবাইল ফোন ব্যবহার করা থেকে বিরত রাখার অনুরোধ জানান। মুঠোফোনের টাওয়ারগুলো মানুষের বসবাসের স্থান থেকে নিরাপদ দূরত্বে স্থাপন করারও পরামর্শ দেন তিনি। বাপার সহসভাপতি অধ্যাপক এম ফিরোজ আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য দেন বাপার সাধারণ সম্পাদক ড. আবদুল মতিন, ডা. লেনিন চৌধুরী, সিরাজুল ইসলাম, মোয়াজ্জেম হোসেন প্রমুখ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন