যে অভ্যাস আপনাকে স্মার্ট করে তুলবে

fec-image

অনেকে মানুষ আছেন, যারা নিজের দোষত্রুটি আড়াল করে নিজেকে স্মার্ট দেখানের চেষ্টা করে। তবে আসলে স্মার্ট মানুষ তারা, যারা তাদের ত্রুটিগুলিকে নিয়েও পর্যালোচনা করে।

আপনার মধ্যে যেসব অভ্যাস থাকলে আপনাকে অন্যদের চেয়ে স্মার্ট মনে হবে, সেই ধরনের ৫টি অভ্যাস নিয়ে আজ আলোচনা করা হবে। যে অভ্যাস থাকলে আপনি নিজেকে স্মার্ট মনে করতেই পারেন।

প্রকৃত স্মার্ট লোকেরা মনে করেন যে তারা সবকিছু জানেন না। তারা সবসময় শিখতে চান। জার্নাল অফ ইনডিভিজুয়াল ডিফারেন্সের দ্বারা পরিচালিত একটি গবেষণায় দেখা গেছে যে সকল শিশুরা আইকিউ পরীক্ষায় বেশি স্কোর করেছে তারা অন্য আরও বিষয়ে কৌতূহলী এবং নতুন ধারণার জন্য উন্মুখ।

বুদ্ধিমান ব্যক্তিরা কেবল দৈনন্দিন জিনিসগুলি সম্পর্কেই কৌতূহলী নয় বরং জীবন এবং মহাবিশ্বের অর্থের মতো দার্শনিক বিষয়গুলি সম্পর্কেও জানতে আগ্রহী।

আপনার নিজের উপর নিয়ন্ত্রণ থাকলে আপনি নিজেকে স্মার্ট বলতে পারেন। বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে আপনি যদি আপনার সমস্ত কাজের বিচার করেন এবং আবেগপূর্ণ সিদ্ধান্ত না নেন, তাহলে আপনি সত্যিই একজন স্মার্ট ব্যক্তি।

পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় বলা হয়েছে, বুদ্ধিমান ব্যক্তিরা অন্যের চিন্তাভাবনা বোঝেন।

স্মার্ট লোকেরা সবকিছুর অন্যান্য দিক গুলিতেও মনোযোগ দেয়। তারা মনে করে না যে শুধুমাত্র তারাই সঠিক, অন্যরা ভুল। এই ধরনের লোকেরা অন্যদের ধারণাগুলিকে স্বাগত জানায় এবং সেগুলি বোঝার মাধ্যমে নতুন জিনিস শেখার ইচ্ছা রাখে।

ব্রিটিশ জার্নাল অফ সাইকোলজি অনুসারে, যারা একা থাকেন তারা বেশি সন্তুষ্ট হন। অন্যদিকে, আপনি যদি নিজের সাথে কথা বলেন, তবে এটিও স্মার্ট হওয়ার লক্ষণ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন