রাঙামাটিতে চাকমা ও মারমা ভাষা আক্ষরিক প্রশিক্ষণ কোর্সের সনদপত্র বিতরণ

rangamati-pic-27-12-16-01-copy

নিজস্ব প্রতিবেদক:

ইনিটিয়েটিভ ফর সোসাইল ডেভলপমেন্ট (আইএসডি)’র পরিচালনায় ও ভাষা সাহিত্য ও সংস্কৃতি কর্মকাণ্ড পরিচালনাকারী সংগঠন নাটঘর একাডেমীর উদ্যোগে রাঙামাটিতে চাকমা ও মারমা ভাষা আক্ষরিক প্রশিক্ষণ কোর্সের সনদপত্র বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান মঙ্গলবার বিকেলে জেলা শিল্পকলা একাডেমীতে অনুষ্ঠিত হয়।

ইনিটিয়েটিভ ফর সোসাইল ডেভলপমেন্ট (আইএসডি)’র নির্বাহী পরিচালক প্রনব চাকমার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা, বিশেষ অতিথি হিসেবে পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ সদস্য স্নেহ কুমার চাকমা, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. জিল্লুর রহমান, এনসিটিসি’র ভাষা বিশেষজ্ঞ প্রসন্ন কুমার চাকমা বক্তব্য রাখেন। স্বাগত বক্তব্য রাখেন নাটঘর একাডেমীর অধ্যক্ষ সজিব চাকমা।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বলেন, বর্তমান সরকারের প্রধানমন্ত্রী  শেখ হাসিনার আন্তরিকতায় পার্বত্য চুক্তি হয়েছিল বলেই ২০১৭ সালের প্রথম দিনেই চাকমা, মারমা ও ত্রিপুরা ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীদের হাতে নিজ নিজ মার্তৃভাষার আক্ষরিক পাঠ্যপুস্তক বিতরণ করা হবে। এটি আমাদের জন্য একটি বড় পাওয়া। এটি সম্ভব হয়েছে সকলের সহযোগিতার কারণে। তিনি বলেন, বর্তমান সরকার পার্বত্য চট্টগ্রামে বসবাসরত সকল সম্প্রদায়ের কল্যাণ ও উন্নয়নে কাজ করে যাচ্ছে।

তিনি বলেন, স্ব স্ব ভাষায় আক্ষরিক দক্ষ শিক্ষার্থীদের পরিষদ হতে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার  প্রদান করা হবে। আগামীতে সুষ্ঠ ও সুন্দরভাবে প্রশিক্ষণ প্রদানের লক্ষে তিনি নাটঘর একাডেমীকে পরিষদ হতে ২লক্ষ টাকা প্রদানের প্রতিশ্রুতি দেন।

পরে মাসব্যাপী প্রশিক্ষণে চাকমা ও মারমা সম্প্রদায়ের অংশগ্রহণকারী মোট ৫৮জন শিক্ষার্থীদের মাঝে সনদপত্র বিতরণ করেন অতিথিরা। শেষে স্থানীয় শিল্পীদের পরিবেশনায় পরিবেশিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন