রাঙামাটিতে পাঁচদিন ব্যাপী বৈসাবি মেলা শুরু

fec-image

রাঙামাটিতে পাঁচদিন ব্যাপী বিজু, সাংগ্রাই, বৈসুক মেলা শুরু হয়েছে। গতকাল সোমবার (৪ এপ্রিল) বিকেলে রাঙামাটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠি সাংস্কৃতিক ইন্সটিটিউট মাঠে রাঙামাটি জেলা পরিষদের আয়োজনে এ মেলা অনুষ্ঠিত হয়। এর মধ্য দিয়ে রাঙ্গামাটিতে শুরু হচ্ছে বৈসাবীর আমেজ। মেলা উপলক্ষে রাঙামাটি বিভিন্ন পাহাড়ি এলাকাগুলোতে শুরু হয়েছে আনন্দ ও সাজ সাজ রব।

এ সময় প্রধান অতিথি খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি বলেন, বর্তমান সরকার ক্ষুদ্র জাতি স্বত্ত্বাদের এগিয়ে নিতে আন্তরিকভাবে কাজ করছে। ভাষার দাবিতে তৎকালীন আমলে আন্দোলনের ফলে স্বাধীন বাংলাদেশের জন্ম হয়েছিলো। ভাষা, সংস্কৃতি, আচার একটি জাতি স্বত্ত্বার পরিচয় বহন করে।

তিনি বলেন, পাহাড়ে ‘বিজু, সাংগ্রাই, বৈসুক, বিহু’ এর সমন্বয়ে বৈসাবি উৎসবের সূচনা হয়েছিলো। পাহাড়ে যেহেতু বহু জাতি স্বত্ত্বার বসবাস তাই আমরা চেয়েছি সকল জাতি স্বত্ত্বার সমন্বয়ে একটি উৎসব করা যায় কিনা। সেই ভাবনা থেকে আমরা বৈসাবি উৎসব পালন করে যাচ্ছি।

রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরীর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, ৩০৫ পদাতিক ডিভিশন রাঙামাটি রিজিয়নের ব্রিগেড কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ ইমতাজ উদ্দিন, রাঙামাটি জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ মিজানুর রহমান এবং পুলিশ সুপার মীর মোদদাছছের হোসেন, রাঙামাটি জেলা পরিষদের সদস্য অংসুই ছাইন চৌধুরী এবং রাঙামাটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক ইন্সটিটিউট এর ভারপ্রাপ্ত উপ-পরিচালক রনেল চাকমাসহ অন্যান্যরা।

আলোচনা সভার পর মেলা পরিদর্শন করেন অতিথিরা। গতকাল সোমবার (৪ এপ্রিল) বিকেল থেকে শুরু হওয়া এ মেলা চলবে ৮ এপ্রিল পর্যন্ত।

এর আগে বেলুন ও পায়রা উড়িয়ে মেলার উদ্বোধন করেন আগত অতিথিরা। এরপর স্থানীয় শিল্পীদের পরিবেশনায় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন অতিথিরা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন