রাঙামাটিতে বিদেশ ফেরত ২৬৩, হোম কোয়ারেন্টাইনে ১০০

fec-image

পর্যটন নগরী রাঙামাটিতে সর্বশেষ তথ্য অনুযায়ী হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে ১০২ জনকে। শনিবার বিকেলে জেলা স্বাস্থ্য বিভাগ এবং উপজেলা স্বাস্থ্য বিভাগগুলোর সর্বশেষ তথ্য সূত্রে এসব জানা গেছে।

এর মধ্যে- রাঙামাটি শহরে ৪৩জন, কাপ্তাই উপজেলায় ৩৪জন, বাঘাইছড়ি উপজেলায় ২০জন এবং কাউখালী উপজেলায় ০৩জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

জেলা স্বাস্থ্য বিভাগের তথ্য মতে, শনিবার সর্বশেষ তথ্য অনুয়ায়ী রাঙামাটি শহরে ৪৩ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এদের মধ্যে ভারত, সৌদি আরব ও ওমানসহ অন্যান্য দেশের উল্লেখযোগ্য প্রবাসী রয়েছেন। তাদের প্রতিনিয়িত পর্যবেক্ষণে রাখা হচ্ছে স্বাস্থ্য বিভাগ সূত্রে জানানো হয়।

রাঙামাটি সিভিল সার্জন ডাঃ বিপাস খীসা বলেন, স্বাস্থ্য অধিদফতরে মতে, বিদেশ ফেরত বা প্রবাসীকে অন্তত ১৪ দিন হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে এবং স্বাস্থ্য বিভাগ নিয়মিত তাকে পর্যবেক্ষণ করবে।

তিনি আরও বলেন, শনিবার পর্যন্ত রাঙামাটি শহরে এ পর্যন্ত ৪৩ জন বিদেশ ফেরত প্রবাসীকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

এদিকে কাপ্তাই উপজেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, পহেলা মার্চ থেকে ১৮মার্চ পর্যন্ত বিদেশ ফেরত ৩৪জন প্রবাসি আসে কাপ্তাই উপজেলায়। তাদের সকলকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

এদের মধ্যে চন্দ্রঘোনা এলাকায় ১২জন এবং কাপ্তাই সদরে ২২জন রয়েছে। উপজেলা স্বাস্থ্য বিভাগ তাদের ১৪দিন নিজ ঘরে হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ প্রদান করেছেন। বিষয়টি নিশ্চিত করেছেন, কাপ্তাই উপজেল স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মাসুদ আহমেদ চৌধুরী।

ডাঃ মাসুদ বলেন, আমরা উপজেলা প্রশাসনের সাথে কথা বলে চারদিকে খোঁজ খবর নিচ্ছি। এজন্য স্থানীয়দেরর সহযোগিতা কামনা করছি। বিদেশ থেকে যারা আসবে তাদের ব্যাপারে আমাদের যেন তথ্য দেওয়া হয়। আর যাদের হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে তাদের পর্যবেক্ষণে রাখা হয়েছে।

বাঘাইছড়ি উপজেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, গত কয়েকদিনে ২০জন প্রবাস ফেরত বাঘাইছড়িতে ফিরেছে। তাদেরকে স্থানীয় মেম্বারদের সহযোগিতায় কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মো. ইফতেখার বলেন, বিদেশ ফেরত ব্যক্তিরা যদি হোম কোয়ারেন্টাইনে না থেকে যদি আইন অমান্য করে অযথা ঘোরাফেরা করে তাহলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

কাউখালী উপজেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, কাউখালীতে ১৩জন বিদেশ ফেরত ব্যক্তি এসেছে। তাদের মধ্যে থেকে ৩জনকে হোম কোয়ারেন্টইনে রাখা হয়েছে। বাকীদের ব্যাপারে খোঁজ নেওয়া হচ্ছে।

তবে সরকারি তথ্য অনুযায়ী ১৩ জনের তালিকা প্রকাশিত হলেও সর্বমোট ১৫জন বিদেশ ফেরত প্রবাসী কাউখালীতে প্রবেশ করেছেন। এদের মধ্যে রাঙ্গী পাড়ায় একজন ওমান প্রবাসী এবং আরেকজন কার্বারী পাড়ার চীন প্রবাসী ছিলো। তাদের নাম সরকারি তালিকায় নেই। তবে স্থানীয়দের মাধ্যমে খবর পেয়ে পুলিশ তাদের বাড়িতে গেলেও তাদের খুঁজে পাওয়া যায়নি।

কাউখালী উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ সুইমি প্রু রোয়াজা বলেন, কাউখালীতে বিদেশ ফেরত ১৩ আসলেও ৩জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। বাকীদের ব্যাপারে পুলিশ খোঁজ চালাচ্ছে। পাশাপাশি স্থানীয়রা সহযোগিতা করলে তাদের এ কাজ আরও সহজ হবে বলেও জানান এ স্বাস্থ্য কর্মকর্তা।

এক প্রশ্নের জবাবে তিনি জানান, আমি লোকমুখে শুনেছি তারিকায় ১৩জনের নাম প্রকাশিত হলেও কাউখালীতে ১৫জন প্রবাসী প্রবেশ করেছে। এজন্য সরকারি গোয়েন্দা সংস্থা এবং পুলিশের মাধ্যমে সর্বক্ষণ খোঁজ-খবর নেওয়া হচ্ছে।

এদিকে হোম কোয়ারেন্টাইন অমান্য করায় শহরের বিভিন্ন এলাকায় মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে। সর্বশেষ তথ্য অনুসারে শনিবার পর্যন্ত রাঙামাটি শহরে বিদেশ ফেরত ৪ জনকে অর্থদণ্ড করেছেন ভ্রাম্যমাণ আদালত। এর মধ্যে ভারত ও ওমান ফেরত প্রবাসী রয়েছে বলে জানা গেছে।

রাঙামাটি জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) উত্তম কুমার দাশ। জানান, করোনা ভাইরাস সংক্রমণ এড়াতে বিদেশ ফেরত ব্যক্তিদের ১৪ দিন হোম কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করেছে সরকার। কিন্তু বিভিন্ন স্থানে বিদেশ ফেরত প্রবাসীরা সরকারের এ নির্দেশ মানছেন না। এ কারণে প্রশাসনের পক্ষ থেকে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হচ্ছে। যারা হোম কোয়ারেন্টাইনের নিয়মকানুন অমান্য করবে তাদের প্রত্যেককেই আইনের আওতায় আনা হবে এবং এই ধরণের অভিযান প্রতিদিন অব্যাহত রাখা হবে বলে যোগ করেন তিনি।

রাঙামাটি অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ ও প্রশাসন) মো. ছুফি উল্লাহ বলেন, গত ১ থেকে ২১ মার্চ পর্যন্ত বিভিন্ন দেশ থেকে রাঙ্গামাটিতে এসেছেন ২৬৩ জন। এর মধ্যে রাঙ্গামাটি অবস্থান করছেন ১২৯ জন। বাকী ১৩৪ জন রাঙামাটি ঠিকানা ব্যবহার করলেও তাদের ঠিকানা বরাবর খুঁজে পাওয়া যাচ্ছে না।

তাদের অবস্থান শনাক্ত করতে জেলায় কর্মরত সবগুলো গোয়েন্দা সংস্থা একযোগে কার্যক্রম শুরু করেছেন। তাদের শনাক্ত করতে পারলে হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করা হবে বলেও তিনি উল্লেখ করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন