কাপ্তাইয়ে বেড়েছে বিদ্যুৎ উৎপাদন

Rangamati kaptai elektrik power pic-1

স্টাফ রিপোর্টার, রাঙামাটি :

রাঙামাটির জেলার কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদন বেড়েছে। সচল হয়েছে বিদ্যুৎ কেন্দ্রের ৫টি ইউনিট। এই ইউনিটে উৎপাদন হচ্ছে দৈনিক ২২০ মেগাওয়াটেরও বেশি বিদ্যুৎ। কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের সূত্রে জানা যায়, বর্তমানে কাপ্তাই থেকে পুরো মাত্রায় বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। যার পুরোটাই জাতীয় গ্রীডে সঞ্চালন করা হচ্ছে। রাঙামাটি কাপ্তাই লেকে লেকে পানি পরিমান রয়েছে ৮৬ ফুট মীন সী লেভেল। যা বিদ্যুৎ উৎপাদনের জন্য সহায়তা ভূমিকা পালন করছে। কাপ্তাই লেকে সর্বোচ্চ ১০৯ ফুট পর্যন্ত মীন সী লেভেল পানি ধারণ ক্ষমতা রয়েছে।

রাঙামাটির কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক প্রকৌশলী মো. আব্দুর রহমান জানায়, কাপ্তাই বিদ্যুৎ কেন্দ্র শতভাগ পানির উপর নির্ভরশীল। লেকে পানি থাকলে বিদ্যুৎ উৎপাদন হবে। পানি না থাকলে বিদ্যুৎ উৎপান হবে না। বর্তমানে কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদন মোটমুটি বাড়ছে। ভরা মৌসূমেও বৃষ্টিপাত না হওয়ার ফলে তেমন পানি বাড়ছে না। বর্ষার সময় যদি লেকে পানি কম থাকে, বর্ষা শেষে লেক পানি শূণ্য হয়ে পরবে। তখন বিদ্যুৎ উৎপাদন  বাধাগ্রস্থ হবে। দেখা দিতে পারে চরম বিদ্যুৎ ঘাটতি।

তাছাড়া লেকের পানি ধরে রাখার জন্যই একটি জেনারেটর ৩ নম্বর (পিক আওয়ার) বন্ধ রাখা হচ্ছে বলে জানিয়েছে অন্য একটি সূত্র। উল্লেখ্য, পাঁচ ইউনিট সম্পন্ন কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন ক্ষমতা ২৩০ মেগাওয়াট।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন