রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পরিবেশ দিবস পালিত

fec-image

“একটাই পৃথিবীঃ প্রকৃতির ঐকতানে টেকসই জীবন” এই প্রতিপাদ্যকে সামনে রেখে রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রাবিপ্রবি) এর ঝগড়াবিলস্থ ক্যাম্পাসে আজ বিশ্ব পরিবেশ দিবস ২০২২ পালিত হয়েছে।

রবিবার (৫ জুন) সকালে বিশ্ববিদ্যালয়ের বন ও পরিবেশ বিজ্ঞান বিভাগের উদ্যেগে দিবসটি পালন করা হয়।

এ উপলক্ষে সকাল সাড়ে ৯:০০ টায় বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস থেকে একটি র‍্যালি বের করা হয়। র‍্যালিটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন এলাকা প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের দীপংকর তালুকদার ভবনের সামনে এসে শেষ হয়।

দিবসটি উপলক্ষে এর আগে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে বৃক্ষ রোপন করেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. কাঞ্চন চাকমা এবং রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অঞ্জন কুমার চাকমা।

এছাড়াও সকাল ১০:০০ ঘটিকায় বিশ্ব পরিবেশ দিবস ২০২২ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের দীপংকর তালুকদার ভবনের সম্মেলন কক্ষে বিশ্ব পরিবেশ দিবস নিয়ে এক সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স বিভাগের প্রভাষক জনাব সাদ্দাম হোসেন। মুল বিষয়ের উপর আলোচনা করেন ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স বিভাগের সহকারী অধ্যাপক ড. নিখিল চাকমা। এছাড়াও ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স বিভাগের চেয়ারম্যান ড. সুপ্রিয় চাকমা, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান ধীমান শর্মা এবং কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারি অধ্যাপক ও প্রক্টর জুয়েল সিকদার, ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের চেয়ারম্যান (ইন-চার্জ) প্রভাষক জনাব খোকনেশ্বর ত্রিপুরা বক্তব্য প্রদান করেন।

বিশ্ববিদ্যালয়ের ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স বিভাগের প্রভাষক সৌরভ দত্ত এর সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. কাঞ্চন চাকমা এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অঞ্জন কুমার চাকমা। এছাড়া বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তাগণ ও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

দিবসটি উপলক্ষে ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স বিভাগের শিক্ষার্থীদের মধ্যে পরিবেশ দূষণ সচেতনতা বিষয়ে পোস্টার ডিজাইন প্রতিযোগিতার আয়োজন করা হয়। এতে চারজন শিক্ষার্থীকে বিজয়ী ঘোষণা পুরস্কার বিতরণ করা হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন