রাজস্থলীতে বোরো ধানের বাম্পার ফলন: কৃষকের মুখে সোনালী হাসি

fec-image

চলতি বোরো মৌসুমে রাঙামাটি জেলার রাজস্থলী উপজেলায় বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। লক্ষ্যমাত্রার চেয়ে বেশি ধান উৎপাদন হওয়ায় কৃষকের মুখে হাসি ফুটেছে। ফলে ব্যস্ততা বেড়েছে কৃষাণ-কৃষাণির।

জানা যায়, রাজস্থলী উপজেলার বাঙালহালিয়া ও গাইন্দ্যা ইউনিয়নে সবচেয়ে বেশি ধানের ফলন হয়েছে।

রাজস্থলী উপজেলার বাঙালহালিয়া ইউনিয়নের নাইক্যছড়া, কাকড়াছড়ি পাড়া, ধলিয়া, ২ নং গাইন্দ্যা ইউনিয়নের চুশাক পাড়া, গাইন্দ্যা পাড়া ও গাড়ি পাড়ায় সরজমিনে গিয়ে দেখা যায়, ধানের ব্যাপক সমারোহে ভরপুর সবুজ প্রান্তর। জমিতে জমিতে ধানের গন্ধে মৌ মৌ করছে চারপাশ। কৃষাণ -কৃষাণি ব্যস্ত ধান কাটায়।

কৃষক সামুচাই মারমা এবং কৃষক কামাল হোসেন জানান, তবে গত বছরের মতো এই বছরও কৃষকরা ধান কাটার দিন মুজুরের সংকটে ভুগছেন এলাকাবাসী

রাজস্থলী উপজেলার কৃষি অফিসার মো. মাহবুব আলম রনি পূর্বকোণ কে জানান, এই বছর রাজস্থলী উপজেলার ৩টি ইউনিয়নের প্রায় ৩০০ হেক্টর জমিতে বোরো ধানের ব্যাপক ফলন হয়েছে। যার মধ্যে বিভিন্ন জাতের উফশী ধান ১৭০ হেক্টর এবং হাইব্রিড ধান ১৩০ হেক্টর। কৃষি বিভাগের প্রণোদনা ও বীজ সহায়তা প্রদানের ফলে হাইব্রিড জাতের আবাদ লক্ষ্যমাত্রার তুলনায় বৃদ্ধি পেয়েছে।

এ বছরের কৃষি বিভাগের ফলন লক্ষ্যমাত্রা ছিল ১ হাজার মেট্রিক টন চাউল। তবে এই লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যেতে পারে বলে কৃষি বিভাগ জানিয়েছেন।

ইতিমধ্যে উপজেলার প্রত্যেকটি ইউনিয়নে ধান কাটা শুরু হয়ে গেছে। এইবার ধানের ব্যাপক ফলন হওয়ায় কৃষকেরা আশানুরূপ ফলন গোলায় তুলতে পারবে বলে মাঠ পর্যায়ের উপ সহকারী কৃষি কর্মকর্তা নন্দীয় তনচংগ্যা, কুশল তালুকদার ও কাজল নাথ এবং শাহাজান আশাবাদ ব্যক্ত করেছেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কৃষক, ধান, বাম্পার
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন