লংগদুতে বিনামূল্যে সার ও বীজ পেলো ৪৬০ প্রান্তিক কৃষক

fec-image

রাঙামাটির লংগদুতে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে কৃষি উপকরণ বিতরণ করেছে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

মঙ্গলবার (১৪ নভেম্বর) দুপুরে লংগদু উপজেলা ভারপ্রাপ্ত কর্মকর্তা সাইফুল ইসলাম উপজেলার বিভিন্ন এলাকার ৪৬০ জন কৃষকের মাঝে কৃষি উপকরণ হিসেবে সার ও বীজ বিতরণ করেন।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, বিতরণকৃত সার ও বীজের মধ্যে রয়েছে ডিএপি ও এমওপি সার, সরিষা, সূর্য্যমূখী, বাদাম ও ভূট্টার বীজ।

উপজেলার মোট ৪৬০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মধ্যে এক কেজি সরিষার বীজ, ১০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার পেয়েছেন ৩৫০ জন কৃষক। ৮০ জন কৃষক পেয়েছেন দুই কেজি ভূট্টার বীজ, ২০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার। এক কেজি করে সূর্য্যমূখী ফুলের বীজ পেয়েছেন ২০ জন কৃষক। সাথে পেয়েছেন ১০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার। এছাড়াও ১০ জন প্রান্তিক কৃষক পেয়েছেন এক কেজি করে বাদামের বীজ, ১০ কেজি ডিএপি ও পাঁচ কেজি এমওপি সার।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা জাহিদুল ইসলাম বলেন, পার্বত্য অঞ্চলে ফসলের উৎপদন বৃদ্ধি ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের আর্থিক স্বচ্ছলতা ফেরাতে সরকার নানাভাবে কৃষকদের সহযোগিতা করছেন। তারই ধারাবাহিকতায় কৃষকদের মাঝে বিনামূল্যে কৃষি উপকরণ হিসেবে বীজ ও সার বিতরণ করা হয়েছে। এছাড়াও ফসল উৎপাদনে কৃষকদের নানা পরামর্শ দিতে কৃষি বিভাগ সবসময় পাশে রয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার সাইফুল ইসলাম বলেন, বৈশ্বিক নানা সংকট মোকাবেলার পাশাপাশি আমাদের খাদ্য উৎপাদনকে এগিয়ে নিতে হবে। খাদ্য উৎপাদনে কৃষকদের আরো জোড়ালে ভূমিকা রাখতে সরকার সহযোগিতা করছে। সমতলের মতো পাহাড়ের নীচু এলাকাগুলোতে বীজ জাতীয় ফসলের উৎপাদনে কৃষকরা এগিয়ে আসছেন। পাহাড়ের ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের উন্নয়নে সরকার আন্তরিকতার সাথে কাজ করছে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কৃষক, বীজ, লংগদু
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন