রাজস্থলী-চন্দ্রঘোনা সড়কের বেহাল দশা, জনদুর্ভোগ চরমে

fec-image

দীর্ঘদিন ধরে সংস্কারের অভাবে রাস্তার সৃষ্ট একাধিক গর্ত আর কার্পেটিং উঠে খানাখন্দে ভরপুর রাঙামাটি জেলার রাজস্থলী বাঙালহালিয়া-চন্দ্রঘোনা সড়কটি বেহাল দশার সৃষ্টি হয়েছে। এতে সড়কটি দিয়ে চলাচলকারী যানবাহন ও এলাকাবাসীদের প্রতিনিয়ত চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

রাজস্থলী থানার পাশ, সদর হাসপাতাল, সেনাবাহিনীর ক্যাম্প সামনে দিয়ে যাতায়াতের মাধ্যম এবং রাঙুনিয়া, চট্রগ্রাম, রাঙামাটি ও ট্রানজিট রুটের সাথে সংযুক্ত করার ক্ষেত্রে এ সড়কের বেশ গুরুত্ব রয়েছে। অথচ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের যথাযথ নজরদারির অভাবে সড়কটি দীর্ঘদিন ধরে অযত্ন আর অবহেলায় পড়ে রয়েছে।

সোমবার (৯ আগস্ট) সরেজমিনে ঘুরে দেখা যায়, সড়কটির ৭০ ভাগ অংশেই কার্পেটিং উঠে খোয়া বের হয়ে গেছে। রাস্তায় সৃষ্ট বড় বড় গর্ত আর খানাখন্দের কারণে সড়কটি দিয়ে যানবাহনের পাশাপাশি পায়ে হেঁটে চলাচল করাও বেশ কষ্টসাধ্য হয়ে পড়েছে। রাস্তায় সৃষ্ট একাধিক গর্তে জমা থাকা পানিতে পায়ে হেটে চলাচলকারীদের পরিধেয় কাপড়-চোপড় নষ্ট হচ্ছে প্রতিনিয়ত। ভাঙা ও খানাখন্দকে ভরা সড়ক দিয়ে রিক্সা, ভ্যান, অটো সি এনজি প্রতিনিয়ত ঝুকি নিয়ে চলাচল করছে। রাস্তার বেহাল দশার কারণে গাড়ির ঝাঁকুনি দিয়ে সড়ক দিয়ে যাতায়াতকারী অসুস্থ রোগী প্রসূতি মা এবং বয়োবৃদ্ধদের কষ্টের সীমা থাকছে না।

কথা হয়- এ সড়ক দিয়ে প্রতিনিয়ত যাতায়াতকারী বিশিষ্ট মুরগীর ফার্ম মৎস্য খামারী আওয়ামীলীগের উপজেলা সাংঘটনিক সম্পাদক অংচাইনু মারমার সাথে, তিনি জানান- গত ২/৩ বছর ধরে সংস্কারের অভাবে রাস্তায় সৃষ্ট গর্ত আর কাদায় রাজস্থলী বাঙালহালিয়া, চন্দ্রঘোনা সড়ক দিয়ে চলাচল করতে প্রতিনিয়ত নানা দুর্ভোগ পোহাতে হচ্ছে। এমন কি সেনাবাহিনীদের চলাচলে বিঘ্ন ঘটে এ সড়কে।

অন্যদিকে সড়কটি দিয়ে নিয়মিত সিএনজি চালক নুরনবী জানান, সড়কে সৃষ্ট গর্তের কারণে প্রায় সময় তাদের গাড়ির বিভিন্ন যন্ত্রাংশ নষ্ট হচ্ছে। ফলে দ্রুত রাস্তাটি সংস্কারের দাবি জানান।

সড়কের বেহাল দশা নিয়ে কথা হলে রাজস্থলী উপজেলা নির্বাহী অফিসার শেখ ছাদেক জানান, অফিস থেকে বাহির হবার সাথে সাথে সড়কের অবস্থা দেখে খুবই কষ্ট লাগে।

তিনি বলেন সড়ক ও জনপদ বিভাগের সাথে যোগাযোগ করে দ্রুত সংস্কারের জন্য অবগত করা হবে। এ বিষয়ে সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী আরিফুল ইসলামের সাথে মুঠোফোনে আলাপকালে তিনি বলেন, সড়ক সংস্কারের সরঞ্জামের অভাব নেই, আমাদের লোকজন রাজস্থলী গিয়ে রাত্রিযাপন করার কোন সুযোগ নাই। যদি কেই থাকার ব্যবস্থা করে দেয়, তাহলে সড়ক সংস্কারের উপকরণসহ লোকবল পাঠানো হবে। সড়কটি সংস্কারের জন্ রাজস্থলীবাসীর প্রাণের দাবি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন