রানা প্লাজায় নিহত কাউখালীর জরিনা খাতুনের সন্তানকে আর্থিক সহায়তা

স্টাফ রিপোর্টার:
সম্প্রতি ঢাকার সাভার এ রানা প্লাজায় ভয়াবহ ভবন ধসের ঘটনায় নিহত কাউখালী উপজেলার রাঙ্গীপাড়া গ্রামের জরিনা খাতুনের কন্যা শারমিন আক্তারকে বেসরকারী উন্নয়ন সংগঠন ইপসা’র মাধ্যমে এক লক্ষ টাকার আর্থিক সহায়তা প্রদান করেছে আন্তজার্তিক দাতা সংস্থা এ্যাকশন এইড বাংলাদেশ। এক অুষ্ঠানের মাধ্যমে এ সহায়তা প্রদান করা হয়।

চার বোন ও এক ভাইয়ের মধ্যে শারমিন আক্তার সবার ছোট। তার বাবা আব্দুল বারেক ২০০৪ সালে কাউখালী উপজেলার দুর্গম এলাকায় কাজ করতে গেলে সেখানে গাছের নীচে চাপা মরে মারা যায়। ছোট ছোট সন্তানদের ভরন পোষনের কথা চিন্তা করে শারমিন আক্তারের মা জরিনা খাতুন তার বড় মেয়ের সাথে সাভার রানা প্লাজায় শ্রমিকের কাজ নেয়। কিন্তু ভাগ্যর নির্মম পরিহাস ভবন ধসে ঘটনাস্থলেই নিহত হয় জরিনা খাতুন। অনেক খোজাখুজির পর প্রায় দশদিন পর স্বজনরা খুজে পায় জরিনা খাতুনের লাশ। পরে সেই লাশ উদ্ধার করে কাউখালীতে এনে দাফন করা হয়। শারমিন আক্তার ও তার একমাত্র ছোট ভাই ইব্রাহিম খলিল মামা আবুল হাশেমের বাড়ীতে আশ্রয় নেয়। মামার বাড়ীতে আশ্রয় নিলেও অসহায় হযে পড়ে তাদের ভবিষ্যত নিয়ে। এরই মধ্যে আর্ন্তজাতিক দাতা সংস্থা এ্যাকশন এইড বাংলাদেশ এর আর্থিক সহযোগীতায় ইপসা’র মাধ্যমে তাদের খুজে বের করে । তাদের পরিবারে বিভিন্ন তথ্য উাত্ত সংগ্রহ করে শারমিন আক্তারকে এক লক্ষ টাকার একটি এফডিআর(ফিক্য্রসড ডিপোজিট) করে দেয়া সোনালী ব্যাংক কাউখালী শাখায়। এই এফডিআর থেকে প্রতি মাসে সংগৃহীত লভ্যাংশ ব্যয় করে শারমিন আক্তার তার লেখা-পড়ার খরচ বহন করবে।

শারমিন আক্তারের বয় আঠার বছর পূর্ন হওয়ার পর এই এফডিআরের সমুদয় টাকা এককালীন ব্যয় করা যাবে। এ উপলক্ষ্য গত ১৪ ডিসেম্বর ইপসা কাউখালী মানবসম্পদ উন্নয়ন কেন্দ্রে এক সভা কাউখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মোতাহার হোসেনের সভাপতিত্বে অনুষ্টিত হয়। এতে প্রধান অথিতি ছিলেন কাউখালী উপজেলা পরিষদ চেয়ারম্যন অংচা প্র“ মারমা। সভায় অন্যান্যর মধ্যে বক্তব্য রাখেন অন্যান্যর মধ্যে বক্তব্য রাখেন কাউখালী উপজেলা ভাইস চেয়ারম্যান এ্যানি চাকমা, উপজেলা কৃষি কর্মকর্তা দীপক কুমার দাশ, ফটিকছড়ি ইউপি চেয়ারম্যান এস,এম চৌধুরী, ঘাগড়া ইউপি চেয়ারম্যান থুই মং মারমা,ঘাগড়া ইউপি সদস্য আব্দুল মোতালেব, ইপসা’র প্রোগ্রাম অফিসার মোঃ জসিম উদ্দিন, কাউখালী শাখার ব্যবস্থাপক মোঃ ফখরুল ইসলাম ও আবুল হাসেম। সভায় বক্তারা এ ধরনের অসহায় এবং দরিদ্রদের জন্য উন্নয়ন সংস্থা সমূহকে সম্মিলিতভাবে এগিয়ে আসার আহবান জানানো হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন