রামগড়ে পাহাড় কাটার দায়ে দুই ব্যক্তির ২ লাখ টাকা অর্থদণ্ড

fec-image

খাগড়াছড়ির রামগড়ে পাহাড় কাটার অপরাধে দুই ব্যক্তিকে ২ লাখ টাকার অর্থদণ্ড অনাদায়ে বিভিন্ন মেয়াদে বিনাশ্রম কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) বিকালে উপজেলার দুর্গম এলাকা বাজার চৌধুরীপাড়ায় ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে দুই অপরাধীকে এ সাজা দেন।

দণ্ডপ্রাপ্তরা হচ্ছেন, রামগড় পৌরসভার তৈচালাপাড়ার মো. নুরুন্নবীর ছেলে মো. হানিফ ও ফেনীরকুল এলাকার মো. ইউছুপের ছেলে জামাল উদ্দিন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট ও রামগড় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মানস চন্দ্র দাস এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

তিনি জানান, বৃহস্পতিবার বেলা দেড়টার দিকে উপজেলার ১ নম্বর রামগড় ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের বাজার চৌধুরী পাড়া এলাকায় পাহাড় কাটা হচ্ছে মর্মে সংবাদের ভিত্তিতে সঙ্গীয় ফোর্সসহ ওই এলাকায় ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করেন। অভিযানে স্কেভেটর দিয়ে পাহাড় কাটারত অবস্থায় মো. হানিফ ও জামাল উদ্দিন নামে দুই ব্যক্তিকে হাতে-নাতে আটক করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালত পাহাড় কাটা ও পরিবহণের অপরাধে ওই দুই ব্যক্তিকে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ (সংশোধিত ২০১০) এবং বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন, ২০১০ অনুযায়ী পৃথক দুটি মামলায় ওই দুই ব্যক্তিকে সর্বমোট দুই লাখ টাকা অর্থদণ্ড এবং অনাদায়ে বিভিন্ন মেয়াদে বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট আরো জানান, আসামিরা অর্থদণ্ডের সমুদয় অর্থ তাৎক্ষণিক নগদ পরিশোধ করায় তাদেরকে সতর্ক করে মুক্তি দেওয়া হয়েছে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: অর্থদণ্ড, পাহাড় কাটা, রামগড়
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন