রামগড়ে বিজিবির কাঠ আটককে কেন্দ্র করে ব্যবসায়ীদের সড়ক অবরোধ

fec-image

খাগড়াছড়ির রামগড়ে বিজিবির কাঠ আটককে কেন্দ্র করে বিক্ষুব্ধ ব্যবসায়ীরা সড়ক অবরোধ করেছে।

শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) সন্ধ্যা সাতটার দিকে এ ঘটনা ঘটে।

এতে খাগড়াছড়ি-রামগড়- বারৈয়ারহাট প্রধান সড়কে প্রায় আধা ঘণ্টা যান চলাচল বন্ধ থাকে। পরে পুলিশ এসে বিক্ষুব্ধ ব্যবসায়ীদের সরিয়ে যান চলাচল স্বাভাবিক করে।

পুলিশ জানায়, বিজিবি রামগড় শহরের উপকণ্ঠে একটি ‘স’ মিলে অবৈধ কাঠ আটকের জন্য অভিযান চালায়। এতে কাঠ ব্যবসায়ীরা বিক্ষুব্ধ হয়ে উঠে। এসময় তারা স’মিল সংলগ্ন খাগড়াছড়ি -রামগড়-বারৈয়ারহাট প্রধান সড়কে গাছের গুড়ি ফেলে বিক্ষোভ প্রদর্শন করে। এতে সড়কের উভয় প্রান্তে দূরপাল্লার যাত্রীবাহী বাসসহ সকল প্রকার যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। পরে খবর পেয়ে রামগড় থানার ওসির নেতৃত্বে একদল পুলিশ এসে বিক্ষুব্দ লোকজনদের শান্ত করে ব্যারিকেড সরিয়ে দেয়।

বিক্ষুব্ধ ব্যবসায়ীরা অভিযোগ করে বলেন, বিজিবি কারণে-অকারণে প্রায়শই এভাবে কাঠ আটক করে। তারা বলেন, পার্বত্য এলাকার অধিকাংশ মানুষ কাঠ-বাঁশ কেনাবেচা করে জীবিকা নির্বাহ করে। কিন্তু বিজিবির এমন ভূমিকায় তাদের কাঠ-বাঁশের ব্যবসা বন্ধ হওয়ার উপক্রম।

অন্যদিকে, অভিযান পরিচালনায় নিয়োজিত রামগড় ৪৩ ব্যাটালিয়নের মহামুনি বিওপির নায়েক সুবেদার শরিফ মাহবুব বলেন, শুক্রবার সন্ধ্যায় মাদক পাচারের গোপন সংবাদ পেয়ে অফিস টিলা এলাকায় তারা অবস্থান নেন। এসময় কাঠ বোঝাই একটি জিপ গাড়িকে থামানোর সংকেত দিলে চালক না থামিয়ে দ্রুত গতিতে গাড়ি চালিয়ে রামগড় বাজারের একটি স’মিলে ঢুকে পড়ে। বিজিবি পিছু ধাওয়া করে স’মিলে পৌঁছার আগেই অবৈধ কাঠগুলো সেখানে আনলোড করে গাড়িটি পালিয়ে যায়।

রামগড় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মিজানুর রহমান বলেন, বিজিবি অবৈধ কাঠ আটক করতে গেলে কাঠ ব্যবসায়ীরা বিক্ষুব্ধ হয়ে রাস্তায় ব্যারিকেড দেয়। খবর পেয়ে তাৎক্ষণিক পুলিশ এসে ব্যারিকেড সরিয়ে যান চলাচল স্বভাবিক করে।

এদিকে, এ ঘটনার পর বিজিবি, পুলিশ ও বনবিভাগ ঐ স’মিলে যৌথ তল্লাশি চালিয়ে ২০-২৫ টুকরা সেগুন গোলকাঠ জব্দ করে।

রামগড় বন রেঞ্জ কর্মকর্তা রোকনুজ্জামান বলেন, স’মিল তল্লাশিকালে বৈধ মালিক পাওয়া না যাওয়ায় প্রায় ২৫ টুকরা সেগুন গোলকাঠ জব্দ করা হয়।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কাঠ, বিজিবি, রামগড়
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন