রাস্তার মাঝখানে বিদ্যুতের খুঁটি, জনদুর্ভোগ

fec-image

কক্সবাজার শহরের পাহাড়তলীতে রাস্তার মাঝখানে একে একে চার বৈদ্যুতিক খুঁটি। প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা। এতে যান চলাচল ও পথচারীরা পড়ছে ভোগান্তিতে। এদিকে ওই এলাকার জনপ্রতিনিধিরা জানেন না নিজ এলাকায় এমন দুরবস্থা সর্ম্পকে।

শহরের পাহাড়তলীর ইসলামপুরের (৭ নাম্বার ওয়ার্ড) নুর নগর এলাকার ব্যস্ততম সড়কের মাঝখানে রয়েছে এসব বৈদ্যুতিক খুঁটি।

স্থানীয়দের দেওয়া তথ্যে জানা যায়, গত দুই বছর আগে সড়ক উন্নয়নের কাজের মধ্য দিয়ে সম্প্রসারিত হয় রাস্তা। যার ফলে আগে রাস্তার পাশে থাকা বৈদ্যুতিক খুঁটিগুলো রাস্তার প্রায় মাঝখানে চলে আসে। এদিকে প্রায় ২ বছর অতিবাহিত হয়ে গেলেও সড়কের মাঝখানে থাকা বৈদ্যুতিক খুঁটিগুলো সরানো হয়নি। এসব খুঁটির কারণে প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা। বিশেষ করে রাতের আঁধারে দুর্ঘটনার ঝুঁকি বেশি । মোটরসাইকেল, অটোরিক্সা (টমটম)সহ পথচারীরা বৈদ্যুতিক খুঁটির সাথে ধাক্কা লেগে দুর্ঘটনায় পতিত হচ্ছে।

স্থানীয় যুবক সাইফুল ইসলাম জানান, ‘এলাকার সড়কের উন্নয়ন হওয়াতে আমরা খুবই খুশি। তবে যুক্ত হয়েছে নতুন ভোগান্তি। গত দুই দিন আগেও মোটরসাইকেল আরোহী ৩ জন বৈদ্যুতিক খুঁটির সাথে ধাক্কা লেগে মারাত্বকভাবে আহত হয়। তাদের মধ্যে একজনের হাত ভেঙ্গে যায় এবং গাড়ি নালায় পড়ে ক্ষতিগ্রস্ত হয়।

তিনি আরো জানান, শুধু মোটরসাইকেল নয় প্রতিনিয়ত অটোরিকশাসহ (টমটম) অন্যান্য গাড়ি দুর্ঘটনায় পতিত হয়।

শাহজাহান নামে আরেক ব্যক্তি জানান, সড়ক সম্প্রসারণ হওয়াতে বৈদ্যুতিক খুঁটির এই ঝামেলা বিভিন্ন জায়গায় হয়েছে। তবে বেশিরভাগ খুঁটি সরিয়ে রাস্তার পাশে স্থাপন করা হলেও এখানে তা হয়নি।

শাহজাহান জানান, এই বৈদ্যুতিক খুঁটিগুলোর সাথে ধাক্কা লেগে কত পথচারী আহত হয়েছে তার কোন হিসেব নেই। অনেকের মাথা, নাক-মুখ ফেটে বাজেভাবে আহত হয়েছেন।

ওই এলাকার রফিকুল ইসলাম নামে এক ব্যক্তি ক্ষোভ প্রকাশ করে জানান, জনগণের এই দুর্ভোগের জন্য জনপ্রতিনিধি সহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দায়ী। তাদের নাকের ডগায় এমন দুরবস্থা। আর তারা যেন কিছুই দেখেও দেখেনা। কিন্তু তাদের প্রয়োজনের সময় ঠিকই জনগণের খোঁজে নেয়। যখন প্রয়োজন শেষ তখনই চলে অবহেলা।

ওই প্রসঙ্গে ওই এলাকার কাউন্সিলর ওমর সিদ্দিক লালু জানান, তার এলাকায় এই সমস্যার কথা প্রথম শুনেছেন। তিনি খবর নিয়ে দ্রুত সময়ের মধ্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করবেন। যত তাড়াতাড়ি সম্ভব ভোগান্তির এই বৈদ্যুতিক খুঁটি অপসারণের ব্যবস্থা করবে।

কক্সবাজার বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিতরণ বিভাগ) এর নির্বাহী প্রকৌশলী আব্দুল কাদের গণি জানান, সড়ক সম্প্রসারণের ফলে আগে স্থাপিত কিছু বৈদ্যুতিক খুঁটি সড়কের উপর এখনো রয়ে গেছে। তবে দ্রুত সময়ের মধ্যে নিরাপদ জায়গায় পুণঃ স্থাপন করা হবে। এই কাজের সাথে পৌরসভাও যুক্ত রয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন