রুমা উপজেলায় কৃষি তথ্য ও যোগাযোগ কেন্দ্র উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক

বান্দরবানের রুমায় কৃষি তথ্য ও যোগাযোগ কেন্দ্র কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। উপজেলার হাতিমাথা পাড়ায় কৃষি তথ্য সার্ভিসের ‘কৃষি তথ্য ও যোগাযোগ কেন্দ্রের মাধ্যমে ডিজিটাল কৃষি তথ্যের প্রচলন (ডিকেআই) প্রকল্প’র সহযোগিতায় স্থাপিত এ কেন্দ্রের উদ্বোধনী অনুষ্ঠানের অতিথি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আবুল কালাম কেন্দ্রটির উদ্বোধন করেন।

কৃষি তথ্য সার্ভিস রাঙ্গামাটির আঞ্চলিক পরিচালক কৃষিবিদ তপন কুমার পাল সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন শস্য সংরক্ষণের অতিরিক্ত পরিচালক কৃষ্ণ প্রসাদ মল্লিক, রুমার কৃষি কর্মকর্তা মো. মোস্তাফিজুর রাহমান, আঞ্চলিক কৃষি তথ্য অফিসার মাহমুদুল হাসান, জেলা কৃষি তথ্য ও যোগাযোগ কর্মকর্তা অলি সিংহ রায়। মঙ্গলবার এম.এস প্রু’র সঞ্চালনায় অনুষ্ঠানে হাতিমাথাপাড়া কৃষি তথ্য ও যোগাযোগ কেন্দ্রের সকল সদস্যবৃন্দ ও কৃষক/কৃষাণী সহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথি বলেন, কৃষি তথ্য ও যোগাযোগ কেন্দ্র হলো মূলত একটি সেবা কেন্দ্র যেখানে কৃষকরা অনলাইনের মাধ্যমে তথ্য সেবা পাবে। তিনি আইসিটি উপকরণ যথাযথ সংরক্ষণ ও ব্যবহারের উপর জোর দিয়ে বলেন, বর্তমানে ইন্টারনেটের যুগে কৃষি বিষয়ক বিভিন্ন তথ্যাবলী, বিভিন্ন পাবলিক পরীক্ষার ফলাফল ও উচ্চ শিক্ষার জন্য ভর্তি প্রক্রিয়া, ব্যাঙ্কিং, ব্যবসাবাণিজ্য সহ দৈনন্দিন নানাবিধ কাজ সহজে করতে পারি।

তিনি আশা করেন নতুন স্থাপিত হাতিমাথা পাড়া কৃষি তথ্য ও যোগাযোগ কেন্দ্রের মাধ্যমে এলাকার কৃষক উপকৃত হবে। বিশেষ করে বিভিন্ন ফসলের রোগ ও পোকার আক্রমণ প্রতিরোধের উপায় সংক্রান্ত তথ্য যাতে কৃষকগণ খুব সহজেই পেতে পারেন কৃষি তথ্য ও যোগাযোগ কেন্দ্রের মাধ্যমে।

প্রসঙ্গত হাতিমাথা পাড়া কৃষি তথ্য ও যোগাযোগ কেন্দ্রের জন্য কৃষি তথ্য সার্ভিসের ‘কৃষি তথ্য ও যোগাযোগ কেন্দ্রের মাধ্যমে ডিজিটাল কৃষি তথ্যের প্রচলন (ডিকেআই) প্রকল্প হতে ডেস্কটপ কম্পিউটার, ল্যাপটপ কম্পিউটার, মাল্টিমিডিয়া, ডিজিটাল ক্যামেরা, সাউন্ড সিষ্টেম, স্ক্যানার, প্রিন্টার, ইন্টারনেট মডেম, জেনারেটর সহ বিভিন্ন আইসিটি মালামাল ইতোমধ্যে প্রদান করা হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন