লামা-আলীকদম সড়কের দু’পাশের গাছ কেটে নিয়েছে সংঘবদ্ধ চক্র

নিজস্ব প্রতিবেদক:

বান্দরবানের লামা-আলীকদম সড়কের দু’পাশের শোভাবর্ধনকারী বিভিন্ন প্রজাতির তিনটি গাছ কেটে ফেলেছে একটি সংঘবদ্ধ চক্র। এসব গাছ কাঁটার দুদিন পরও কতৃপক্ষ মামলা না করাই জনমনে নানা সন্দেহ সৃষ্টি হয়েছে। এ বিষয়ে এলাকাবাসীর মধ্যে চরম ক্ষোভ বিরাজ করছে।

জানা যায়, লামা-আলীকদম সড়কের হরিণঝিরি, ছাগল খাইয়া, ঝোলার দোকান ও ফিসারী কমপ্লেক্স এলাকায় রাস্তার পাশে রোববার ভোর রাতে সংঘবদ্ধ স্থানীয় একটি সংঘবদ্ধ চক্র করাত দিয়ে তিনটি বড় আকারের বেলজিয়াম গাছ কেটে ফেলে। সকালে লোকজনের চলাচল শুরু হলে সংঘবদ্ধ চক্রের সদস্যরা কাটা গাছ গুলো না নিয়ে পালিয়ে যায়।

এলাকাবাসী সকালে রাস্তার পাশে গাছ কাটা দেখে লামা থানায় খবর দিলে পুলিশের উপ-পরিদর্শক মোহাম্মদ করিমের নেতৃত্বে পুলিশ সদস্যরা ঘটনাস্থল থেকে ৩টি গাছ কাটা অবস্থায় মাটিতে পড়ে আছে দেখে জব্দ করেন। পরে গাছ গুলো লামা সড়ক ও জনপথ বিভাগের দায়িত্বরত মো. আবু তাহেরের জিম্মায় দেন।
গত ৩ বছরে এ সড়কের দু’পাশের শতাধিক গাছ কেটে নিয়েছে সংঘবদ্ধ চক্র। সড়ক ও জনপথ বিভাগের নিরবতা ও সংশ্লিষ্টার কারণে চোরাই সিন্ডিকেট সড়কের দু’পাশের মূল্যবান গাছ ধাপে ধাপে কেটে উজাড় করে ফেলছে বলে অভিযোগ স্থানীয়দের।

স্থানীয় বাসিন্দা আবুল কালামসহ আরো অনেকে বলেন, প্রথমে চক্রটির সদস্যরা দিনের বেলায় গাছে ডাল ছাটাই করে। রাতে সড়ক ও জনপদের স্থানীয় কর্মকর্তা-কর্মচারীদের সহযোগীতায় কাটা হয়। এ বিষযয়ে সংশ্লিষ্ট বিভাগের কোন কার্যকরী পদক্ষেপ দেখা যায় না।

এ বিষয়ে লামা থানা পুলিশের উপ-পরিদর্শক(এএসআই) মোহাম্মদ করিম গাছ কাটার সত্যতা নিশ্চিত করে বলেন, কাটা গাছগুলো উদ্ধার করে সড়ক ও জনপথের কর্মকর্তার জিম্মায় রাখা হয়েছে। পাশাপাশি তাদেরকে থানায় অভিযোগ করার জন্য বলা হয়েছে। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন