লারা-টেন্ডুলকারকে বিরল সম্মান দিলো অস্ট্রেলিয়া

fec-image

অস্ট্রেলিয়া অন্যরকম শ্রদ্ধা জানাল শচিন টেন্ডুলকার ও ব্রায়ান লারাকে। সিডনি ক্রিকেট গ্রাউন্ডের (এসসিজি) বেশ কয়েকটি গেটের নামকরণ করা হয়েছে এই দুই তারকার নামে।

অস্ট্রেলিয়া ও নিউ সাউথ ওয়েলসের স্যার ডোনাল্ড ব্র্যাডম্যান, অ্যালান ডেভিডসন এবং আর্থার মরিসের মতো কিংবদন্তিদের মতো একইভাবে আইকনিক এসসিজিতে সম্মানিত হলেন লারা-টেন্ডুলকার।

টেন্ডুলকারের ৫০তম জন্মদিন দিন ও সিডনির মাঠে লারার অবিস্মরনীয় ইনিংসের ৩০ বছর পূর্তি উপলক্ষে গেটগুলোর নতুন নামকরণ করা হয়। এই মাঠে টেন্ডুলকার ও লারার অনেক অবিশ্বাস্য ও অবিস্মরণীয় বেশ কিছু ইনিংস রয়েছে। এরমধ্যে ১৯৯৩ সালের ২ জানুয়ারি সিডনিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে অপরাজিত ২৭৭ রানের নান্দনিক ইনিংস খেলেছিলেন লারা। এ বছরই লারার সেই চিরস্মরণীয় ইনিংসটির ৩০ বছর পূর্তিও হয়েছে।

এক বিবৃতিতে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) বলছে, সফরকারী দলের ড্রেসিং রুমের পাশে নোবেল-ব্র্যাডম্যান-ম্যাসেঞ্জার স্ট্যান্ডের মাঝামাঝি অবস্থায় ‘লারা-টেন্ডুলকার’ গেটগুলো রয়েছে।

সিএ’র বিবৃতিতে নিজেদের মতামত তুলে ধরেছেন লারা ও টেন্ডুলকার। টেন্ডুলকার বলেন, ‘ভারতের বাইরে সবসময় আমার প্রিয় মাঠ সিডনি ক্রিকেট গ্রাউন্ড। ১৯৯১-৯২ মৌসুমে অস্ট্রেলিয়ায় প্রথম সফর করি আমি। প্রথম সফরের পর থেকে শেষ পর্যন্ত এই মাঠে দারুণ সব স্মৃতি আছে আমার। এই মাঠে সফরকারী দলের ক্রিকেটারদের প্রবেশের গেটগুলো আমার ও প্রিয় বন্ধু ব্রায়ানের নামে নামকরণ হওয়াটা আমাদের জন্য দারুণ সম্মানের।’

লারা বলেন, ‘সিডনি ক্রিকেট গ্রাউন্ডে এমন স্বীকৃতিতে আমি সম্মানিত বোধ করছি। আমি নিশ্চিত টেন্ডুলকারও করছে। আমার নিজের ও আমার পরিবারের বিশেষ সব স্মৃতির সাক্ষী এই মাঠ এবং অস্ট্রেলিয়া সফর আমি সবসময়ই উভোগ করি।’

সিডনির এই গ্রাউন্ডে ৫ টেস্টের ৯ ইনিংসে ৩টি সেঞ্চুরি ও ২টি হাফ-সেঞ্চুরিতে ১৫৭ গড়ে ৭৮৫ রান করেছেন টেন্ডুলকার। ২০০৪ সালের জানুয়ারিতে অপরাজিত ২৪১ রানের ইনিংস খেলেন তিনি। ৪ টেস্টে ৩৮৪ রান রয়েছে লারার। এরমধ্যে লারার ২৭৭ রানের ইনিংসও ছিলো।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: অস্ট্রেলিয়া, টেন্ডুলকার, লারা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন