সংবর্ধনা পেলেন মেয়ে ব্যারিস্টার ভ্যালী চাকমা ও বাবা নবনিযুক্ত হেডম্যান কল্যাণ মিত্র

fec-image

রাঙামাটির লংগদুতে সংবর্ধনা পেলেন ৩ নম্বর লংগদু মৌজার নবনিযুক্ত হেডম্যান কল্যাণ মিত্র চাকমা ও তার মেয়ে পার্বত্য চট্টগ্রামের চাকমা জাতির একমাত্র প্রথম নারী ব্যারিস্টার মিজ ভ্যালী চাকমা।

মঙ্গলবার (১৯ ডিসেম্বর) লংগদু উপজেলা সদরে উপজেলা হেডম্যান এসোসিয়েশনের কর্যালয়ে বাবা ও মেয়ে দুই জনকে সংবর্ধনা প্রদান করা হয়েছে।

উপজেলা হেডম্যান এসোসিয়েশনের সভাপতি প্রেম লাল চাকমার সভাপতিত্বে অনুষ্ঠিত সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সার্কেল চিফ ব্যারিস্টার দেবাশীষ রায়।

কারবারি চাম্পা চাকমার সঞ্চালনায় সংবর্ধনা অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, মাইনীমুখ মৌজার হেডম্যান ও উপজেলা হেডম্যান এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মানিক কুমার চাকমা।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সাবেক রাঙামাটি জেলা পরিষদের চেয়ারম্যান ও হেডম্যান এসোসিয়েশনের জেলার সভাপতি চিংকিউ রোয়াজা, হেডম্যান এসোসিয়েশনের জেলার সেক্রেটারি কেরল চাকমা, উপজেলা ভাইস চেয়ারম্যান ও হেডম্যান সিরাজুল ইসলাম ঝান্টু, এ্যাডভোকেট ও পিপি সাইফুল ইসলাম। এসময় আরো বক্তব্য রাখেন, উপজেলা কারবারি সমিতির সভাপতি সুচিত্র চাকমা কারবারি।

প্রধান অতিথির বক্তব্যে ব্যারিস্টার দেবাশীষ রায় হেডম্যান ও কারবারি সবাইকে ধন্যবাদ জানিয়ে বলেন, সবাইকে পড়ালেখার প্রতি মনযোগী হতে হবে।

পার্বত্য শান্তি চুক্তি সম্পর্কে বলেন, আমি ব্যারিস্টার হিসেবে সরকারকে অনেক সহযোগিতা করেছি। সহকারী হেডম্যান করার সুযোগ এখনও আছে পূর্বেও ছিলো। নারীদের প্রতি বৈষম্যহীন রাখার ব্যাপারে হেডম্যানদের প্রতি পরামর্শ প্রদান দেন। প্রথাগত প্রচলিত আইন অনুযায়ী হেডম্যানরা কার্যক্রম পরিচালনা করেন।

তিনি বলেন, হেডম্যানরা প্রতিবেদন প্রদান করে প্রশাসনিক কার্যক্রম চালাচ্ছেন। হেডম্যানগণকে কল্যাণমুখী ভূমিকার রাখার জন্য পরামর্শ দেন তিনি।

এসময় লংগদু উপজেলার আইটারকছড়া ইউনিয়নের নবনিযুক্ত হেডম্যান আখি চাকমা, উপজেলার হেডম্যান এসোসিয়েশসনের বিভিন্ন মৌজার হেডম্যান ও লংগদু ইউনিয়নের সকল কারবারি ও এলাকার গণ্যমান্য ব্যক্তিগণ উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন