কুতুবদিয়ায় ৬ মাসে কুকুরের কামড়ে আহত আড়াইশ

fec-image

কুতুবদিয়ায় গত ৬ মাসে কুকুর আর বেড়ালের কামড়ে আহত হয়েছে আড়াইশ নারী-পুরুষ ও শিশু। এর মধ্যে গত নভেম্বর মাসেই কুকুর-বেড়ালের হামলায় আহত হয়েছে অন্তত ৬০ জন। যদিও সরকারি হাসপাতালের তথ্য অনুযায়ী গত জুনের মাঝামাঝি থেকে আহত হয়েছে ২ শতাধিক। বাকি অর্ধশত চিকিৎসা নিয়েছে বিভিন্ন প্রাইভেট চেম্বার-ক্লিনিকে। উপজেলায় বেওয়ারিশ কুকুরের উৎপাত বেড়ে যাওয়ায় রাস্তা-ঘাটসহ বাড়ির পোষা কুকুর-বেড়ালে থাবায় আহতদের সংখ্যা বাড়ছেই।

কৈয়ারবিলের ছৈয়দ আলম ভ্যাকসিন নিতে এসে জানান, বাড়ির কুকুর প্রতিবেশিদের কামড়াচ্ছিল। ক্ষোভে কুকুরের দাঁত তুলে ফেলতে গিয়ে তিনি আক্রান্ত হয়েছেন।

বড়ঘোপ গ্রামের শিশু মীর মো. জুনায়েদ সকালে মাদরাসায় যেতে বেওয়ারিশ কুকুরের হামলার শিকার হয়ে টিকা নিচ্ছে হাসপাতালে। এভাবেই প্রতিদিন আক্রান্তের সংখ্যা বাড়ছেই।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ইপিআই টেকনিশিয়ান ছৈয়দ কামরুল হাসান জানান, গত জুন মাস থেকে কুকুর-বেড়ালে কামড়ের প্রতিষেধক টিকা সরকারিভাবে ফ্রি দেয়া হচ্ছে। ৬ মাসে ২১৫ জন কুকুর-বেড়ালে আক্রান্ত রোগী এসেছে হাসপাতালে। এর মধ্যে গত নভেম্বর মাসেই ৫০ জন। তাদের ৪১ জন কুকুরের হামলায় আহত ও ৯ জন ছিল বেড়ালের আক্রমণে আগত রোগী।

বড়ঘোপ মনোহর খালী গ্রামের মোজাম্মেল হক বলেন, গত মাসের ২৩ তারিখে তার ৪ বছর বয়সী মেয়ে নওরিনকে কুকুরে কামড়ালে হাসপাতালে ভ্যাকসিন নিতে থাকে। এর ৩ দিন পর ফের একই মেয়েকে কুকুরে কামড়িয়েছে বলে তিনি জানান। পথে-ঘাটে বেওয়ারিশ কুকুরের উৎপাত বেড়ে যাওয়ায় শিশুরা স্কুলে যেতেও ভয় পাচ্ছে। ফলে তিনি বেওয়ারিশ কুকুর নিধনে বা নিয়ন্ত্রণে প্রয়োজনীয় পদক্ষেপ আশা করেন।

এর আগে উপজেলা প্রাণী সম্পদ বিভাগের সহায়তায় মাঝে-মধ্যে বেওয়ারিশ কুকুর নিধন করা হতো। এ প্রক্রিয়াও বন্ধ ৪ বছর ধরে। ফলে অত্যাধিক বেওয়ারিশ কুকুর বেড়ে গেছে। অন্য কোন পন্থা বের করার উদ্যোগও নেই। যে কারণে ভোগান্তিতে সাধারণ জনগণ।

উপজেলা প্রাণী সম্পাদ ও ভেটেরিনারি হাসপাতালের উপ-সহকারী কর্মকর্তা মোর্শেদ আলম বাহাদুর বলেন, বেসরকারি পরিবেশ রক্ষা বিষয়ক সংস্থা “বেলা” প্রাণী নিধনের বিরুদ্ধে উচ্চ আদালতে একটি রিট করেছিল কয়েক বছর আগে। বিষয়টি মহামান্য হাইকোর্ট সকল বন্য প্রাণী নিধনের ওপর নিষেধাজ্ঞা জারি করেন। যে কারণে বেওয়ারিশ কুকুর নিধনের প্রকল্পটিও বন্ধ। তবে বেশ কিছুদিন আগে একটি সংস্থার পক্ষে কুকুরকে জলাতঙ্ক প্রতিষেধক ভ্যাকসিন দেয়া হয়েছিল। এটিও ছিল সামান্য।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন