সকালে পাকিস্তান-নিউজিল্যান্ড, বিকালে ইংল্যান্ড-অস্ট্রেলিয়া মুখোমুখি

fec-image

আজই চূড়ান্ত হয়ে যেতে পারে সেমিফাইনালের লাইন আপ। আবার বাড়তেও পারে অপেক্ষা। পাকিস্তানের সেমিফাইনাল খেলার স্বপ্ন আজ শেষ হয়ে যেতে পারে। এমন সমীকরণ সামনে রেখে ব্যাঙ্গালোরে শনিবার (৪ নভেম্বর) বেলা ১১টায় টুর্নামেন্টের গরুত্বপূর্ণ এই ম্যাচে মুখোমুখি হচ্ছে পাকিস্তান ও নিউজিল্যান্ড।

উভয় দলের তো বটেই টুর্নামেন্টের জন্য এ ম্যাচটি খুবই গরুত্বপূর্ণ। আজকের ম্যাচে নিউজিল্যান্ড জয় পেলে সেমিফাইনালের চার দল প্রায় নিশ্চিত হয়ে যাবে। অন্যদিকে পাকিস্তান জয় পেলে অপেক্ষা একটু বাড়বে। তাদের সেমিফাইনাল খেলার স্বপ্ন বেঁচে থাকবে। এ ম্যাচে মাঠে নামার আগে ৭ খেলায় ৮ পয়েন্ট নিয়ে নিউজিল্যান্ড চতুর্থ স্থানে রয়েছে। অন্যদিকে পাকিস্তানের অবস্থান ছয়ে। ৭ ম্যাচে তাদের পয়েন্ট ৬।

টানা চার জয়ের পর শেষ তিন ম্যাচে হেরে কিছুটা কোণঠাসা অবস্থায় থাকলেও নিউজিল্যান্ডের ভাগ্য তাদের হাতেই আছে। বাকি দুই ম্যাচ জিতলেই চলবে। কিন্তু পাকিস্তানকে জেতার পাশাপাশি রান-রেটের সমীকরণও মেলাতে হবে। নেট রানরেটে কিউইদের ছাড়িয়ে যেতে আজ আগে ব্যাট করলে অন্তত ৮৩ রানের ব্যবধানে জিততে হবে তাদের। আর রান তাড়া করলে ৩৫ ওভারের মধ্যে পেতে হবে জয়। গত বিশ্বকাপে পাকিস্তানের কাছে ছয় উইকেটে হারলেও নেট রান-রেটে বাবরদের পেছনে ফেলে সেমিতে জায়গা করে নিয়েছিল নিউজিল্যান্ড। এবারও সেমিতে ওঠা নিয়ে শঙ্কিত নয় কিউইরা। হ্যামস্ট্রিংয়ের চোটে বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়া ম্যাট হেনরির জায়গায় দলে এসেছেন পেসার কাইল জেমিসন।

এদিকে পাকিস্তানের টিম ডিরেক্টর মিকি আর্থারের দাবি, ভারতে নিরাপত্তা নিয়ে কড়াকড়ির কারণে খোলা মনে খেলতে পারছে না তার দল। তার নাকি করোনাকালের কথা মনে পড়ে যাচ্ছে! খোঁড়া অজুহাত দেখানোর পরে অবশ্য সত্যটা স্বীকার করে নিলেন আর্থার, ‘সত্যি বলতে, এখনো আমরা নিজেদের মান অনুযায়ী খেলতে পারিনি। বাংলাদেশের বিপক্ষেই শুধু পরিপূর্ণ ক্রিকেট খেলতে পেরেছি। দক্ষিণ আফ্রিকার একটু সহায়তায় আবারও সুযোগ তৈরি হয়েছে। সে জন্য সবার আগে বাকি দুই ম্যাচ বড় ব্যবধানে জিততে হবে। সেটাই করতে চাই আমরা।’


এদিকে চ্যাম্পিয়ন দল হিসেবে বিশ্বকাপের ময়দানে ভরাডুবি হয়েছে ইংল্যান্ডের। এখন পর্যন্ত ছয় ম্যাচ খেলে জয় এসেছে মাত্র একটিতে। অপরদিকে শুরুর দুই ম্যাচ হারলেও নিজেদের ঠিকই গুছিয়ে নিয়েছে অস্ট্রেলিয়া। এবার দল দুটি মুখোমুখি লড়াইয়ে মাঠে নামছে। দুপুর আড়াইটায় বিশ্বকাপের ৩৬তম ম্যাচে মাঠে নামছে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড। আহমেদাবাদে হতে যাওয়া এই ম্যাচেই অনেক পাওয়া না পাওয়ার হিসাব মিলবে দুদলের জন্য।

এই ম্যাচটি সেমিফাইনালে ওঠার জন্য অজিদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। অপরদিকে বিদায় নিশ্চিত হওয়া ইংল্যান্ডের জন্যও এটি গুরুত্বপূর্ণ ম্যাচ। চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার জন্য সেরা আটে না থাকতে পারলে বড় বিপদে পড়তে হবে ইংলিশদের। সেজন্য শেষ দুটি ম্যাচে জিততেই হবে জস বাটলারদের।

এখন পর্যন্ত বিশ্বকাপে ৬ ম্যাচ খেলে ৪টিতে জয় পেয়েছে অজি বাহিনী। তাতে ৮ পয়েন্ট নিয়ে রানরেটে এগিয়ে থেকে টেবিলের তিনে রয়েছে প্যাট কামিন্সের দল। এবার শেষ তিনটি ম্যাচে ভালো করতে পারলেই মিলবে সেমির টিকিট। অবশ্য দুটি বা একটি ম্যাচেও জয় পেলে দলটির সুযোগ থাকবে। সেজন্য মেলাতে হবে পরিসংখ্যান।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন