‘সাগরে ভাসছে আরো ৩,০০০ রোহিঙ্গা মুসলমান’

SEASIAMIGR-345x230
আন্তর্জাতিক ডেস্ক:
জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাই কমিশন বা ইউএনএইচসিআর বলেছে, এখনো আন্দামান সাগরে অন্তত ৩,০০০ রোহিঙ্গা মুসলমান নৌকা ও জাহাজে করে ভাসছে।

আজ (শুক্রবার) ওই কমিটি এক ঘোষণায় জানিয়েছে, অনুমান নির্ভর এ সংখ্যা আরো বাড়তে পারে।

ইউএনএইচসিআর এমন সময় এ ঘোষণা দিল যখন সাগরে ভাসমান আরো তিন হাজারেরও বেশি রোহিঙ্গা শরণার্থী ইন্দোনেশিয়া, মালয়েশিয়া এবং থাইল্যান্ডে প্রবেশ করেছে। নিজ দেশ মিয়ানমারের উগ্র বৌদ্ধদের পাশাপাশি সরকারি নিরাপত্তা বাহিনীর চরম নির্যাতনে অতিষ্ট হয়ে রোহিঙ্গা মুসলমানরা নৌযানে করে সাগরের অজানা পথে পাড়ি জমাচ্ছে। এসব হতভাগ্য মানুষের জরুরি ভিত্তিতে খাদ্য ও খাবার পানি প্রয়োজন।

জাতিসংঘের এ সংস্থা মিয়ানমারের প্রতিবেশী দেশগুলোকে সাগরে ভাসমান এসব শরণার্থীকে আশ্রয় দেয়ার আহ্বান জানিয়েছে। এটি বলেছে, রোহিঙ্গা অভিবাসী ইস্যুতে তারা এসব দেশকে সহযোগিতা করতে প্রস্তুত রয়েছে।

বেশ কিছুদিন সাগরে ভাসমান অভিবাসীদের আশ্রয় দিতে অস্বীকার করার পার গত ২১ মে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক বলেছেন, রোহিঙ্গা শরণার্থীদের উদ্ধার করে তার দেশে আশ্রয় দেয়ার জন্য তিনি নৌবাহিনী ও কোস্টগার্ডকে নির্দেশ দিয়েছেন। পাশাপাশি ইন্দোনেশিয়াও বলেছে, নৌকায় করে আসা রোহিঙ্গা অভিবাসীদের আর ফেরত পাঠানো হবে না।-আইআরআইবি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন