মংডু জেলায় বিজিপির সদর দপ্তর বিদ্রোহী আরাকান আর্মির নিয়ন্ত্রণে

fec-image

অবশেষে মিয়ানমার রাখাইন প্রদেশের মংডু জেলায় বিজিপির সদর দপ্তর বিদ্রোহী গ্রুপ আরকান আর্মির নিয়ন্ত্রণে নিয়ে নিয়েছে। সপ্তাহব্যাপী যুদ্ধের পর (৪ মে) ভোর ৩টার দিকে এটি আরকান আর্মির দখলে গিয়েছে চলে জানা যায়।

বর্তমানে এ দপ্তরটিতে বিদ্রোহী আরকান আর্মির ৫ শতাধিক সদস্য অবস্থান করে তাদের নিয়ন্ত্রণ ধরে রাখতে চেষ্টা করছে।

মিয়ানমার রাখাইন প্রদেশের মংডু জেলার উত্তরে কাওয়ার বিল বিজিপির একমাত্র সদর দপ্তরটি দখলে নেওয়ার লক্ষ্যে বিদ্রোহী গ্রুপ AA দীর্ঘদিন যাবত সশস্ত্র যুদ্ধ করে আসছে জান্তা বাহিনীর সাথে। এ লক্ষ্যে আরকান আর্মি তীব্র আক্রমণ শুরু করে বিজিপি ও সেনাদের সমস্ত স্থল পথ বন্ধ করে রাখে ।

বিজিপি ও সেনা সদস্যা শেষ পর্যন্ত কোন উপায় না দেখে গত (৩ মে) রাত ৩টায় গোপনে সদর দপ্তর হতে কিছু সদস্য পালিয়ে যায়। বাকী ৫০ জন সদস্য বিদ্রোহী গ্রুপ AA এর হাতে আত্মসমর্পণ করেন আর অর্ধশতাধিক সদস্য নিহত হয়েছে বলে সূত্রে জানা যায় ।

গোপন সূত্রে জানা যায়, বিজিপির সদর দপ্তরে ৬ শতাধিক বিজিপি ও সেনা সদস্য ছিল। বিজিপির সদর দপ্তর থেকে পালিয়ে নাফনদী সংলগ্ন Pyin Hpyu এলাকায় অবস্থান নিয়ে নাফ নদী পাড়ী দিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়ার চেষ্টা করলে বিদ্রোহী গ্রুপ AA বিষয়টি নিশ্চিত হয়ে বিজিপির সদস্যদের হাতে নাতে ধরার জন্য আক্রমণ শুরু করলে বিজিপির সদস্যরা আত্মগোপনে চলে যায়।

বিজিপির সদর দপ্তর থেকে পালিয়ে যাওয়া সদস্যদেরকে উদ্ধার ও সহায়তা করার লক্ষ্যে ০৩ মে সকাল ৮টায় শতাধিক সেনা ও বিজিপি গাড়ি যোগে কাইন্ডাপাড়া ০৫ নং বিজিপির ব্যটলিয়ান সদর হতে Pyin Hpyu এর উদ্দেশ্য গমন করলে সেনা ও বিজিপির গাড়ী Hla Poe Kaung ১০ নং বিজিপির ব্যাটলিয়ান সদরের পার্শ্ববর্তী আসলে বিদ্রোহী গ্রুপ AA সেনা-বিজিপির উপর আক্রমণ শুরু করলে সেনা ও বিজিপি পাল্টা আক্রমণ শুরু করে বলে সূত্রে জানা যায়। তবে এ ঘটনায় হতাহতের সঠিক তথ্য জানা যায়নি।

সূত্রে জানা যায়, বর্তমানে বিজিপির সদর দপ্তর বিদ্রোহী গ্রুপ AA নিয়ন্ত্রণ নিয়েছেন। বিজিপির সদর দপ্তরে বিদ্রোহী গ্রুপ AA বিপুল পরিমাণ অস্ত্র গোলাবারুদ খাদ্য রসদ পেয়েছেন। মংডু জেলা শহর ও মংডুর দক্ষিণে মেরুল্লা, ইনডিং, শীতাপুরিক্ষাসহ কয়েকটি সেনা বিজিপির ব্যাটলিয়ান ও ক্যাম্প নিয়ন্ত্রণে নেওয়ার জন্য বিদ্রোহী গ্রুপ AA অপেক্ষায় আছে এবং পর্যায়ক্রমে নিয়ন্ত্রণে নেওয়ার প্রচেষ্টায় রয়েছেন।

Da Pyu Chaung এলাকায় MOC – 15 সদর দপ্তর দখলে নেওয়ার জন্য বিদ্রোহী গ্রুপ AA জোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন বলে সূত্রে জানা যায়।

বুথিডং টাউনশীপ এলাকা বর্তমানে বিদ্রোহী গ্রুপ AA এর ৬০ ভাগ নিয়ন্ত্রণে রয়েছেন। বুথিডং টাউনশীপের অবশিষ্ট নিয়ন্ত্রণ বিদ্রোহী গ্রুপ AA এর হাতে চলে আসলে রাখাইন প্রদেশের বৃহত্তর বাণিজ্যিক মংডু জেলা সম্পূর্ণ AA এর দখলে চলে আসবে। অনুসন্ধানে জানা যায়, মংডু জেলা AA এর নিয়ন্ত্রণে চলে আসা সময়ের ব্যাপার মাত্র ।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: মিয়ানমার
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন