সাজেকে পানীয় জলের ভীষণ সঙ্কট

water

নিজস্ব প্রতিনিধি:

রাঙামাটি জেলার বাঘাইছড়িতে সাজেক অঞ্চলে পানীয় জলের ভীষণ সঙ্কট। মাটির নিচে শক্ত পাথর থাকায় কোন ধরনের কূপ বসানো সম্ভব হয়না। ফলে সাজেকবাসীদের নির্ভর করতে হয় বৃষ্টির পানির উপর। নিয়মিত বৃষ্টি না হলে সংগ্রহ করতে হয় নদীর পানি। তাও সংগ্রহ করতে হয় অর্ধবেলা কাজকর্ম ফেলে। নদীর পানি বিশুদ্ধ না হওয়ায় ডায়রিয়াসহ নানা রোগে ভুগে তারা।

মাচলং বাজারেও প্রায় ১০০ পরিবার বসবাস করে। তাছাড়া বৃহস্পতি ও শুক্রবার দু’দিন বাজার বসে। সেখানে মাত্র ১০০০ লিটার গাজী ট্যাঙ্কে পানি সংগৃহীত থাকে। তাও ব্যয়বহুল। জেনারেটরের মাধ্যমে মটর চালিয়ে পানি তোলা অনেক আর্থিক খরচ হয়। স্থানীয় চেয়ারম্যান বাবু অতুলাল চাকমা জানান, আমি গত বছর (২০১৩ সালে) গভীর কুপ বসানোর জন্য খাগড়াছড়ি থেকে লেবার নিয়ে আসি। একদিকে যেমন ভুগর্ভে পানি নাই অন্যদিকে শুধু পাথর আর পাথর। ফলে ষাট ফুট খনন করার পরও পানি না পাওয়ায় তারা চলে যায়। এখানে গঙ্গারাম দুয়ার থেকে সাজেক রুইলুই পাড়া পর্যন্ত এ অবস্থা বলে জানান তিনি। তবে রুইলুই পাড়ায় সেনাবাহিনী দ্বারা একটি পাকা হাউস নির্মিত হওয়ায় একটু সুবিধা হয়েছে। কিন্তু অন্যান্য এলাকায় এসব সুবিধা না থাকায় স্বাস্থ্য ঝুঁকিতে আছে অনেক মানুষ।

নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় এক মুরুব্বি বলেন আমাদের প্রতি সরকারের কোন নজর নেই্। তিনি গভীর কূপের ব্যাবস্থা করার জন্য সরকারের প্রতি দৃষ্টি আকর্ষণ করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন