সিরিয়ায় দুই স্থাপনায় মার্কিন হামলা, ৮ ইরানপন্থি যোদ্ধা নিহত

fec-image

সিরিয়ার পূর্বাঞ্চলে ইরানের দুই ঘাঁটিতে বিমান হামলা চালিয়েছে মার্কিন বাহিনী। এতে করে মার্কিন হামলায় ছয় থেকে ৮জন ইরানপন্থী যোদ্ধা নিহত হয়েছে বলে জানা গেছে। ওয়াশিংটন মার্কিন বাহিনীর ওপর হামলার জবাব দেওয়ার ঘোষণার পর তাদের হামলায় এসব যোদ্ধা নিহত হলো। সোমবার একটি যুদ্ধ পর্যবেক্ষণ গ্রুপ এ কথা জানিয়েছে। খবর এএফপি’র।

সিরিয়ার পূর্বাঞ্চলীয় দির ইজোর প্রদেশের মায়াদিন ও আলবু কামাল এলাকায় রোববার গভীর রাতে হামলার ঘটনার পর মানবাধিকারবিষয়ক সিরিয় যুদ্ধ পর্যবেক্ষণ গ্রুপ জানায়, সেখানে যুক্তরাষ্ট্রের হামলায় ‘ইরানপন্থী আট যোদ্ধা নিহত হয়েছে। এদের মধ্যে কমপক্ষে একজন সিরিয়ার এবং কয়েকজন ইরাকের নাগরিক রয়েছে।’

যুক্তরাষ্ট্র রোববার সিরিয়ায় ইরান-সংশ্লিষ্ট দুটি স্থানে দুবার বিমান হামলা চালিয়েছে। আমেরিকানদের ওপর হামলার জবাবে এই আক্রমণ চালানো হয়েছে বলে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন জানিয়েছেন।

তিন সপ্তাহের মধ্যে এবার তৃতীয়বারের মতো সিরিয়ায় কথিত ইরান-সংশ্লিষ্ট স্থাপনায় মার্কিন সামরিক বাহিনী হামলা চালাল। উল্লেখ্য, যুক্তরাষ্ট্র অভিযোগ করে আসছে, ইরান-সমর্থিত বিভিন্ন গ্রুপ মধ্যপ্রাচ্যে মার্কিন বাহিনীর ওপর হামলা চালাচ্ছে।

অস্ট্রিন এক বিবৃতিতে বলেন, ‘মার্কিন সামরিক বাহিনী রোববার পূর্ব সিরিয়ায় ইসলামি রেভুলশনারি গার্ড গ্রুপ (আইআরজিসি) এবং ইরান-সংশ্লিষ্ট গ্রুপগুলোর ব্যবহৃত স্থাপনায় হামলা চালিয়েছে। ইরাক ও সিরিয়ায় মার্কিন কর্মকর্তাদের ওপর হামলার জবাবে তা করা হয়েছে।’

তিনি বলেন, ‘আলবু কামাল এবং মায়াদিন নগরীতে যথাক্রমে একটি প্রশিক্ষণ স্থাপনা এবং একটি সেইফ হোমে ওই হামলা দুটি চালানো হয়।’

যুক্তরাষ্ট্র বুধবার সিরিয়ায় ইরান-সম্পর্কিত একটি অস্ত্রভাণ্ডারে হামলা চালায়। তারা ২৬ অক্টোবর দেশটির দুটি স্থাপনাতেও হামলা করে।

সাম্প্রতিক সময়ে ইসরাইল ও হামাসের মধ্যে লড়াইয়ের প্রেক্ষাপটে মার্কিন সৈন্যদের ওপর আক্রমণ বেড়ে যাচ্ছে।

ইরাকে প্রায় আড়াই হাজার মার্কিন সৈন্য রয়েছে, সিরিয়ায় রয়েছে ৯০০। এসব সৈন্য আইএসের পুনরুত্থান ঠেকানোর কথা বলে মোতায়েন রয়েছে।

সিরিয়ায় ইসরাইলি হামলা
গোলান হাইটসে নির্দেশিত আন্তঃসীমান্ত গোলাগুলির প্রতিক্রিয়ায় ইসরাইলি যুদ্ধবিমান সিরিয়ার অভ্যন্তরে ‘সন্ত্রাসী অবকাঠামো’ লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে। রোববার ইসরাইলি সেনাবাহিনী এ কথা জানায়।

ইসরাইলি সেনাবাহিনী টেলিগ্রামে বলেছে, ‘গতকাল শনিবার গোলান হাইটসের দিকে হামলার প্রতিক্রিয়ায়, কিছুক্ষণ আগে ইসরায়েল প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) যুদ্ধবিমান সিরিয়ায় ইসরাইল বিরোধীদের অবকাঠামোতে আঘাত হেনেছে।’

শনিবার, সেনাবাহিনী বলেছে, সিরিয়া থেকে ছোড়া দুটি ক্ষেপণাস্ত্র গোলান হাইটসের জনবসতিহীন অংশে অবতরণ করেছে এবং এই অঞ্চলে রকেট সতর্কতা সাইরেন বেজেছে।

শুক্রবার এক ড্রোন উৎক্ষেপণে দক্ষিণাঞ্চলীয় শহর ইলাতে একটি স্কুল বিধ্বস্ত হলে ইসরাইল সিরিয়ার লক্ষ্যবস্তুতে হামলা চালায়।

১৯৬৭ সালের ছয় দিনের যুদ্ধে ইসরাইল গোলান মালভূমির বেশিরভাগ অংশ দখল করে এবং পরে জাতিসঙ্ঘে স্বীকৃতিবিহীন এক পদক্ষেপে এটিকে সংযুক্ত করে।

ইসরাইল হামাসের বিরুদ্ধে অব্যাহত হামলা চালিয়ে যাওয়ায় লেবাননের সীমান্ত বরাবর নিয়মিত আন্তঃসীমান্ত গুলি বিনিময় হচ্ছে।
সূত্র : আরব নিউজ, এএফপি এবং অন্যান্য

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ইরান, নিহত, মার্কিন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন