সেনাবাহিনীর ‘হাতে বুনানো প্রশিক্ষণ’ বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলা গড়তে অবদান রাখবে: চট্টগ্রাম বিভাগীয় কমিশনার

Training

মুজিবুর রহমান ভুইয়া :

দেশের উন্নয়নে সকলকে একযোগে কাজ করে দেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করার জন্য নিজেকে নিয়োজিত করার আহবান জানিয়ে চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মোহাম্মদ আবদুল্লাহ বলেছেন, মাটিরাঙ্গা ও মানিকছড়ি উপজেলার প্রান্তিক দু:স্থ নারীদের হাতে বুনানো প্রশিক্ষণ প্রদানে সেনাবাহিনীর এ উদ্যোগ বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড় তুলতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে। তিনি বলেন, ঘরে বসে আয় করে স্বাবলম্বি হওয়া এর চেয়ে বড় সুযোগ আর হতে পারেনা। তিনি সকলকে অর্জিত প্রশিক্ষণ কাজে লাগিয়ে পরিবার, সমাজ ও দেশের উন্নয়নে অংশীদার হওয়ার আহবান জানান।

তিনি শনিবার সকালের দিকে মাটিরাঙ্গা শিল্পকলা একাডেমী মিলনায়তনে মাটিরাঙ্গা জোনের ব্যাবস্থাপনায় ও প্যাবল চাইল্ড এর তত্বাবধানে মাটিরাঙ্গা ও মানিকছড়ি উপজেলার প্রান্তিক দু:স্থ নারীদের হাতে বুনানো প্রশিক্ষণ ও উৎপাদন কেন্দ্রের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথা বলেন।

মাটিরাঙ্গা জোন অধিনায়ক লে. কর্ণেল মোহাম্মদ রিয়াজুল কবীর পিএসসি‘র সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, গুইমারা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো: তোফায়েল আহমেদ পিএসসি, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান কংজরী চৌধুরী, খাগড়াছড়ির জেলা প্রশাসক মুহাম্মদ ওয়াহিদুজ্জামান ও হাতে বনুানো‘র চেয়ারম্যান মো: গোলাম মোরশেদ প্রমুখ।

কাজ না থাকার কারণেই পাহাড়ে অবৈধ অস্ত্রের ঝনঝনানী বেড়ে গেছে উল্লেখ করে গুইমারা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো: তোফায়েল আহমেদ পিএসসি বলেন, কর্মসংস্থান না থাকাটাই পার্বত্য চট্টগ্রামের অন্যতম সমস্যা। হাতে বুনানো প্রশিক্ষণ এখানকার মানুষের ভাগ্য উন্নয়নে নতুন দুয়ার খুলে দিয়েছে উল্লেখ করে ব্রি. জেনারেল মো: তোফায়েল আহমেদ পিএসসি বলেন, ইচ্ছা শক্তি আর আগ্রহই ঘরে বসে মাসে ৩/৪হাজার টাকা আয় করতে পারেন। যারা পাহাড়ে শিক্ষা প্রতিষ্ঠান গড়তে বাঁধা প্রদান করে, উন্নয়ন কাজ থেকে চাঁদাবাজি করে তারা কখনো আমাদের বন্ধু হতে পারেনা।

হাতে বুনানো প্রতিষ্ঠান এখানকার জনগোষ্ঠির জন্য নতুন স্বপ্নের হাতছানি উল্লেখ করে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান কংজরী চৌধুরী বলেন, ‘আমার দেশ, আমার প্রাণ’ এ শ্লোগান বুকে ধারণ করে সামনের দিকে এগিয়ে যেতে হবে। তবেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর স্বপ্নের সোনার বাংলা গড়ে তোলা সম্ভব। অপারেশন উত্তোরণের আওতায় প্রত্যন্ত জনগোষ্ঠির শিক্ষা-স্বাস্থ্য ক্ষেত্রে সেনাবাহিনীর অবদান অনস্বীকার্য উল্লেখ করে তিনি বলেন, মাটিরাঙ্গা ও মানিকছড়ি উপজেলার প্রান্তিক দু:স্থ নারীদের হাতে বুনানো প্রশিক্ষণের আয়োজন করে সেনাবাহিনী আমাদের নারীদের স্বাবলম্বি হওয়ার নতুন সম্ভাবনা তৈরী করেছে।

অনুষ্ঠানে লক্ষীছড়ি জোন অধিনায়ক লে. কর্ণেল মো: আবদুল বাতেন খান, সিন্ধুকছড়ি জোন কমান্ডার লে. কর্ণেল মো: রাব্বি আহসান পিএসসি‘র যামিনীপাড়া জোন অধিনায়ক লে. কর্নেল মো: আমিনুল হক, রামগড় জোন অধিনায়ক লে. কর্ণেল এম জাহিদুর রশীদ, মাটিরাঙ্গা জোনের উপ-অধিনায়ক মেজর গোলাম রাব্বানী, মাটিরাঙ্গা উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি মো: শামছুল হক, মাটিরাঙ্গা পৌরসভার মেয়র ও খাগড়াছড়ি জেলা বিএনপির সাধারণ সম্পাদক আবু ইউসুফ চৌধুরী, মাটিরাঙ্গা উপজেলা চেয়ারম্যান মো: তাজুল ইসলাম তাজু, রামগড় উপজেলা চেয়ারম্যান মো: শহীদুল ইসলাম ভুইয়া ফরহাদ, মানিকছড়ি উপজেলা চেয়ারম্যান ম্যাগ্য মারমা, লক্ষীছড়ি উপজেলা চেয়ারম্যান সুপারজ্যোতি চাকমা, মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিএম মশিউর রহমান, রামগড় উপজেলা নির্বাহী অফিসার মো: ইকবাল হোসন, লক্ষীছড়ি উপজেলা নির্বাহী অফিসার মো: শওকত ওসমান সহ প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণকারীগণ উপস্থিত ছিলেন।

পরে চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মোহাম্মদ আবদুল্লাহ ও হাতে বনুানো‘র চেয়ারম্যান মো: গোলাম মোরশেদ এর হাতে গুইমারা রিজিয়নের পক্ষ থেকে ক্রেস্ট তুলে দেন গুইমারা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো: তোফায়েল আহমেদ পিএসসি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন