স্বচ্ছতা ও জবাবদিহীতা নিশ্চিতে আমাদের প্রচেষ্টা অব্যাহত থাকবে:শিক্ষা কর্মকর্তা

fec-image

“স্বচ্ছতা ও জবাবদিহীতা নিশ্চিতে আমাদের প্রচেষ্টা অব্যাহত থাকবে” উক্ত অভিমত ব্যক্ত করেন খাগড়াছড়ি সদর উপজেলা শিক্ষা কর্মকর্তা জনাব মোঃ সাজ্জাদ হোসেন।

মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি ) অনুষ্ঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক), খাগড়াছড়ি’র উদ্যোগে সেবার মানোন্নয়নের লক্ষ্যে টিআইবি’র এরিয়া ম্যানেজার সুইমং চিং মারমার সঞ্চালনায় খাগড়াছড়ি সদর উপজেলা প্রাথমিক শিক্ষা কর্তৃপক্ষের সাথে মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

এরিয়া ম্যানেজার, টিআইবি, খাগড়াছড়ির সুই মং চিং মারমা এক বার্তায় এসব জানান।

মতবিনিময় সভায় সহকারী উপজেলা শিক্ষা কর্মকর্তা এডিন চাকমা বলেন, “মহালছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বাউন্ডারি ওয়াল নির্মাণ কাজ শেষ করেনি ঠিকাদার। সেই কাজ ২০১৮ সাল থেকে কাজ শুরু হয়ে মাঝপথে বন্ধ ছিল। ২০১৯ সালের জলাই মাসে সদর উপজেলার ইউএনও, বিদ্যালয় কর্তৃপক্ষ ও সনাক খাগড়াছড়ি’র যৌথ প্রয়াসে ঠিকাদার আবার কাজ শুরু করে। এখন শেষপর্যন্ত কাজ সম্পন্ন না করে উধাও”। তিনি এই বিষয়ে এ্যাডভোকেসী চালানোর জন্য সনাককে অনুরোধ করেন।

তিনি আরো বলেন, গঞ্জপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জায়গা বিদ্যালয়ের নামে রেজিস্ট্রেশন প্রশাসনিক জটিলতায় থমকে আছে।

উক্ত সভায় আলোচকবৃন্দ শিক্ষার প্রাথমিক স্তরে শিক্ষার্থীদের মানসম্মত শিক্ষা দানে শিক্ষকদের নিয়মিত লেসন নোট নিয়ে ক্লাসে পাঠদানের পাশাপাশি অভিভাবকদের সচেতনতাকে অধিকতর গুরুত্বারোপ করেন।

এছাড়া সনাক, খাগড়াছড়ির সহযোগিতায় দু’টি প্রাথমিক বিদ্যালয়ের (গঞ্জপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয় ও মহালছড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়) ইতিবাচক পরির্বতনকে মডেল হিসেবে গ্রহন করে উপজেলার অন্যান্য প্রাথমিক বিদ্যালয়ে একটিভ মাদারস ফোরাম গঠন, মা সমাবেশ, মনিটরিং বোর্ড হালনাগাদ, দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা নিয়োগ ও তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত, শিক্ষার্থী ঝড়ে পড়ার হার হ্রাসকরনে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহনের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেন।

এসময় সনাক সদস্য অংসুই মারমা বলেন, “এখন অনেক বিদ্যালয়ে অপ্রয়োজনীয়ভাবে শিক্ষকরা ডেপুটেশনে রয়েছে, অথচ প্রত্যন্ত এলাকায় যেখানে শিক্ষক সংকট রয়েছে, সেখানে খালি। এই রকম হলে শিক্ষার মান ক্রমান্বয়ে অবনতির দিকে চলে যাবে”।

সনাক, খাগড়াছড়ি’র শিক্ষা বিষয়ক উপ-কমিটির আহ্বায়ক ধর্মরাজ বড়ুয়া এর সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন সহকারী উপজেলা শিক্ষা কর্মকর্তা এডিন চাকমা, উপজেলা ইনস্ট্রাক্টর রিন্টু কুমার চাকমা, মহালছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক আফ্রুমা মারমা এবং গঞ্জপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মিনুপ্রু মারমা।

সভায় অন্যান্যেদের মধ্যে উপস্থিত ছিলেন সনাক সদস্য সুপ্তা চাকমা সহ ইয়েস সদস্য ও টিআইবি’র কর্মকর্তাবৃন্দ।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: খাগড়াছড়ি, টিআইবি, নাগরিক কমিটি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন