হরতাল নিয়ে বিভক্ত হয়ে গেল বাঙালী সংগঠনগুলো, সমঅধিকারের প্রত্যাহার, নাগরিক পরিষদ ও ছাত্র পরিষদের চালিয়ে যাবার ঘোষণা

Hortal01

পার্বত্য নিউজ রিপোর্ট:

ভূমি কমিশন আইন সংশোধনী বাতিলের দাবীতে পার্বত্য বাঙালীদের ৫টি সংগঠনের ডাকা টানা ৭২ ঘন্টা হরতালের তৃতীয় দিন পালন নিয়ে বিভক্ত হয়ে পড়েছে বাঙালী সংগঠনগুলো। পার্বত্য সমঅধিকার আন্দোলনের একাংশসহ তিনটি সংগঠন তৃতীয় দিনের হরতাল প্রত্যাহার করে নিয়েছে। কিন্তু পার্বত্য বাঙালী ছাত্র পরিষদ ও পার্বত্য নাগরিক পরিষদ সমঅধিকারের এই সিদ্ধান্ত মানতে অস্বীকার করে হরতাল চালিয়ে যাবার সিদ্ধান্তে অটল রয়েছে। 

এ ব্যাপারে জানতে চাইলে সমঅধিকার আন্দোলন একাংশের সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মনির পার্বত্য নিউজকে বলেন, প্রশাসন থেকে আমাদেরকে হরতাল প্রত্যাহার করার অনুরোধ জানানো হয়েছে। সমঅধিকারের সাথে আগামীকাল সরকারের উপদেষ্টা এইচটি ইমাম ও চট্টগ্রাম বিভাগীয় কমিশনারের সাথে বৈঠকের কথা জানিয়েছে প্রশাসন। সেকারণেই আমরা হরতাল প্রত্যাহার করে নিয়েছি।

কিন্তু পার্বত্য নাগরিক পরিষদ ও পার্বত্য বাঙালী ছাত্র পরিষদের দ্বিমতের বিষয়ে তার দৃষ্টি আকর্ষণ করলে তিনি বলেন, বিষয়টি তাদের জানানো হয়েছে। সবাই বসে সম্মিলিতভাবে সিদ্ধান্ত নিলে ভাল হতো না- এমন প্রশ্নের জবাবে মনিরুজ্জামান বলেন, হরতাল ডেকেছি আমরা। আর ওরা তাতে নৈতিক সমর্থন দিয়েছে। কাজেই হরতাল প্রত্যাহার করার তারা কেউ নয়। তবে তারা যদি হরতাল চালিয়ে যেতে চায় সে দায়দায়িত্ব তাদের।

এদিকে পার্বত্য নাগরিক পরিষদের কেন্দ্রীয় সভাপতি ইঞ্জিয়ার আলকাস আল মামুন বলেন, যে তিনটি সংগঠন হরতাল প্রত্যাহার করেছে তারা মূলত রাঙামাটির এক ব্যবসায়ী বাঙালী নেতার পকেট সংগঠন। তিনি বাঙালী ইস্যুকে কাজে লাগিয়ে সব সময় নিজের ব্যবসা গোছান। আলোচিত ক্ষেত্রেও তাই ঘটেছে। আমরা পার্বত্য নাগরিক পরিষদ ও পার্বত্য বাঙালী ছাত্র পরিষদ বাঙালীর অস্তিত্বের সাথে বিশ্বাসঘাতকতা করতে পারবোনা। যতক্ষণ না পর্যন্ত এই পার্বত্য ভূমি কমিশন সংশোধনী আইন বাতিল করা হবে ততক্ষণ পর্যন্ত আমাদের আন্দোলন চলবে। আগামীকালও পূর্ণ দিবস হরতাল চলবে।

রাঙামাটি জেলার আহ্বায়ক নুরজাহান বেগম বলেন, সমঅধিকার একটি চার টুকরা সংগঠন। এর কোন অংশ হরতাল প্রত্যাহার করলো এবং কোন অংশ রাখলো তা আমরা বুঝতে পারছিনা। তারা শুরু থেকেই সরকারের সাথে সমঝোতার কথা বলছিল। কাজেই তাদের কথায় হরতাল বন্ধ হবে না।

 

 

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন