১০ হাজার শিশুকে ভিটামিন এ প্লাস খাওয়ানো হলো নাইক্ষ্যংছড়ির পাহাড়ে

Vitamin a plaus Nc news pic
নাইক্ষ্যংছড়ির প্রতিনিধি :
দুর্গম পাহাড়ী এলাকাও কোন শিশু বাদ পড়েনি ভিটামিন এ প্লাস ক্যাপ্সুল খাওয়া থেকে। ‘ভিটামিন এ খাওয়ান, শিশুরমৃত্যু ঝুঁকি কমান’ প্রতিপাদ্যকে প্রাধান্য দিয়ে পার্বত্য জেলা বান্দরবানের নাইক্ষ্যংছড়িতে শনিবার অন্তত ১০ হাজার শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপ্সুল খাওয়ানো হলো। পাচঁ ইউনিয়নের ১০৩টি কেন্দ্রসহ বাস স্টেশন ও বিশেষ এলাকায় সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত শিশুদের এ টিকা খাওয়ানো হয়।

পাশাপাশি কৃমি নাশক বড়িও খাওয়ানো হয় শিশুদের। শনিবার সকালে নাইক্ষ্যংছড়ি স্বাস্থ্য কমপ্লেক্সে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উদ্বোধন করেন উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো. কামাল উদ্দিন। এ সময় স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রোকেয়া খাতুনসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে বান্দরবান সিভিল সার্জন দপ্তরের নির্দেশনায় গত ১০ নভেম্বর উপজেলায় মাইক্রোপ্লানিং সভার সীদ্ধান্ত অনুসারে জেলা তথ্য অফিস ও উপজেলা স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে ব্যাপক প্রচার চালানো হয়েছিল। যার ফলে অন্যান্য বারের তুলনায় এবার ভিটামিন এ প্লাস ক্যাম্প গুলো সরব ছিল। উপজেলা সদর ছাড়াও দুর্গম দোছড়ি, সোনাইছড়ি, বাইশারী ও ঘুমধুমের পাহাড়ী পল্লীর শিশুদেরও ভিটামিন এ ক্যাপ্সুল সংগ্রহ করতে দেখা গেছে।

নাইক্ষ্যংছড়ি স্বাস্থ্য কমপ্লেক্সের ইপিআই টেকনেশিয়ান মধু সুধন দেব জানান, উপজেলার পাচঁ ইউনিয়নে ব্যাপক প্রচারের কারণে এবার শিশুদের উপস্থিতি বেশ ভালো ছিল। ৬ থেকে ১১ মাস পর্যন্ত স্বাভাবিক বয়সের ১২৩৫ শিশু ও প্রতিবন্ধী ৫ জনসহ ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী স্বাভাবিক ৯৫৪৭ জন এবং প্রতিবন্ধী ১৫ জন শিশুকে ভিটামিন এ ক্যাপ্সুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নেওয়া হয় এবং এ লক্ষ্যমাত্রা অর্জন করাও সম্ভব হবে বলে তিনি মনে করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন