২২ মার্চ সারাদেশে শুরু হচ্ছে ইউনিয়ন পরিষদ নির্বাচন: প্রথম পর্যায়ে পার্বত্য চট্টগ্রাম বাদ

ইউনিয়ন পরিষদ নির্বাচন
সিনিয়র রিপোর্টার :
দেশে প্রথমবারের মতো দলীয় প্রতীকে অনুষ্ঠিত হতে যাওয়া ইউনিয়ন পরিষদের ভোট গ্রহণ শুরু হচ্ছে ২২ মার্চ। সর্বমোট ছয় ধাপে ৪ জুন শেষ হবে ৪ হাজার ২‘শ ৭৯ টি ইউনিয়ন পরিষদে এ নির্বাচন।নির্বাচন কমিশন বৃহস্পতিবার ছয় ধাপের ভোটের তারিখ চূড়ান্ত করে স্থানীয় রিটার্নিং কর্মকর্তাদের নির্বাচনের তফসিল ঘোষণার দায়িত্ব দিয়েছে।
প্রথম ধাপের নির্বাচনে তিন পার্বত্য জেলার কোনো ইউপি অন্তর্ভূক্ত হয়নি। তবে প্রথম ধাপের নির্বাচনে কক্সবাজার জেলার ৩ উপজেলার ১৯ ইউনিয়নের নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছে। ঘোষিত তফশীল মতে আগামী ২২ মার্চ কুতুবদিয়ার ৬ ইউনিয়ন, টেকনাফের ৬ ইউনিয়ন এবং মহেশখালীর ৭ ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হবে।
ইসির বৈঠক শেষে নির্বাচন কমিশনার মো: শাহনেওয়াজ এক প্রেস ব্রিফিং-এ সাংবাদিকদের এ তথ্য জানান। প্রথম ধাপে ৭‘শ ৫২ ইউনিয়ন পরিষদের ভোট গ্রহণ হবে ২২ মার্চ। দ্বিতীয় ধাপে ৭‘শ ১০টি ইউনিয়ন পরিষদের নির্বাচনের ভোট গ্রহণ হবে ৩১ মার্চ, তৃতীয় ধাপে ৭‘শ ১১টি ইউনিয়ন পরিষদের নির্বাচনের ভোট গ্রহণ হবে ২৩ এপ্রিল, চতুর্থ ধাপে ৭‘শ ২৮ ইউনিয়ন পরিষদের ভোট গ্রহণ হবে ৭ মে, পঞ্চম ধাপে ৭‘শ ১৪টি ইউনিয়ন পরিষদের নির্বাচনের ভোট গ্রহণ ২৮ মে এবং সর্বশেষ ৬ষ্ঠ ধাপে ৬‘শ ৬০টি ইউনিয়ন পরিষদের নির্বাচনের ভোট গ্রহণ হবে ৪ জুন।
চলমান এইএসসি পরীক্ষার্থীদের সুবিধার কথা বিবেচনা করে পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়েছে বলে জানান নির্বাচন কমিশনার মো: শাহনেওয়াজ। প্রথম দফার তফসিল কমিশন ঠিক করেছে উল্লেখ করে তিনি বলেন অবশিষ্ট গুলো স্থানীয় ভাবে ঘোষণা করা হবে। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর উদ্দ্যেশে তিনি বলেন, আইন-শৃঙ্খলাবাহিনীকে হুঁশিয়ারী উচ্চারণ করে বলতে চাই, ভোটে কোন অনিয়ম হলে সাথে সাথে ব্যবস্থা গ্রহণ করবেন। কোনো ধরনের গাফলতি হলে আমরা ছাড় দিবো না। প্রথম ধাপের ২২ মার্চের ইউনিয়ন পরিষদ নির্বাচনে অংশগ্রহনের জন্য ২২ ফেব্রুয়ারির মধ্যে রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দেয়া যাবে বলে জানান ইসির জনসংযোগ পরিচালক এসএম আসাদুজ্জামান।
২৩ ও ২৪ ফেব্রুয়ারি যাচাই-বাছাই এবং মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় রাখা হয়েছে ২ মার্চ। প্রতীক বরাদ্ধ দেয়া ৩ মার্চ। প্রসঙ্গত, এবারের ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে দলীয় প্রতীকে হলে সাধারণ সদস্য ও সংরক্ষিত নারী সদস্য পদের ভোট হবে নির্দলীয়ভাবেই।
Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন