২৪৮ রানে অলআউট প্রোটিয়ারা

mustafiz..1
খেলা ডেস্ক:
মুস্তাফিজুর রহমান আর যুবায়ের হোসেনের বোলিং নৈপূণ্যে প্রথম টেস্টের প্রথম ইনিংসে সফরকারী দক্ষিণ আফ্রিকা মাত্র ২৪৮ রানে গুটিয়ে গেছে।

দিন শেষে বাংলাদেশ দুই ওভারে বিনা উইকেটে ৭ রান করেেছ। তামিম ইকবাল ১ এবং ইমরুল কায়েস ৫ নিয়ে আগামীকাল বুধবার দ্বিতীয় দিনের খেলা শুরু করবেন।

মুস্তাফিজ অভিষেক টেস্টে ৪টি এবং স্পিনার যুবায়ের হোসেন ৩টি উইকেট নিয়ে প্রোটিয়াদের প্রথম ইসিংসে ধসিয়ে দেন। টি-২০ এবং ওয়ানডের মত টেস্ট অভিষেকেও চমক দেখালেন বাম-হাতি পেসার মুস্তাফিজ।

মঙ্গলবার চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন অধিনায়ক হাশিম আমলা। উদ্বোধনী জুটিতে ৫৮ রান তুলে ভালো শুরু এনে দেন স্টিয়ান ফন জিল ও ডিন এলগার।

এরপর মাহমুদুল্লাহর বলে উইকেটের পেছনে ক্যাচ দেন ফন জিল। তিনি ৩৪ রান করেন ছয় বাউন্ডারিতে। এরপর দলের হাল ধরেন ডিন এলগার ও অভিজ্ঞ ফাফ ডু প্লেসিস। ৭৮ রানের এই জুটি ভাঙেন তাইজুল ইসলাম।

তার বলে ডিন এলগার উইকেটের পেছনে ক্যাচ দেন দলীয় ১৩৬ রানে। এলগার তিন বাউন্ডারিতে করেন ৪৭ রান। এরপর একই রানে সাকিবের ঘূর্ণিতে এলবিডব্লিউ হয়ে সাজঘরে ফেরেন ফাফ ডু প্লেসিস। তিনি করেন পাঁচ বাউন্ডারিতে ৪৮ রান।

সেখান থেকে অধিনায়ক হাশিম আমলা টেম্বা বাভুমাকে নিয়ে দলের হাল ধরেন। তবে এই জুটি ৩৭ রানের বেশি যেতে পারেনি। অভিষিক্ত মুস্তাফিজুর রহমানের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফিরে ডান আমলা। তিনি করেন ১৩ রান।

দলীয় ১৭৩ রানে পরের বলেই এলবিডব্লিউ করে জেপি ডুমিনিকে ফিরিয়ে মুস্তাফিজ হ্যাটট্রিকের সম্ভাবনা জাগান। তবে তার সেই সম্ভাবনা মাটি করে দেন কুইনটন ডি কক। তবে পরের বলেই কক পরিষ্কার বোল্ড হয়ে সাজঘরে ফেরেন।

এরপর বাভুমা আর ফিল্যান্ডার বেশ ভোগাচ্ছিলেন বাংলাদেশি বোলারদের। মোহাম্মদ শহিদের বলে স্লিপে ক্যাচ দিয়েও ইমরুল কায়েসের কল্যাণে বেঁচে যান ফিল্যান্ডার। তবে দলীয় ২০৮ রানে যুবায়েরের বলে এবার স্লিপে ক্লাচ দিয়ে আর রক্ষা পাননি তিনি।

যুবায়ের হোসেনের দারুণ টার্ন করা বল ব্যাটে চুমো খেয়ে স্লিপে সাকিবের তালুতে গিয়ে থামে। ফিল্যান্ডার করে ২৪ রান। এরপর দলীয় ২৩৭ রানে শর্ট লেগে থাকা মুমিনুল হক সাইমন হারমারের ক্যাচ দারুণ দক্ষতায় ধরেন। যুবায়েরের বলে ফিরে যাওয়ার আগে হারমার বাভুমার সঙ্গে ২৯ রানের জুটি গড়েন। এক বল বাদেই তামিম ইকবালের হাতে ক্যাচ দিয়ে ফেরেন ডেইল স্টেইন।

তখনো একপ্রান্ত আগলে লড়াই করে যাচ্ছিলেন টেম্বা বাভুমা। মাত্রই তিন ম্যাচ খেলতে নামা এই ব্যাটসম্যান নিজের ক্যারিয়ারের প্রথম ফিফটি তুলে নেন। ৮৪তম ওভারের চতুর্থ বলে যুবায়ের হোসেনের হাতে ক্যাচ দিয়ে ফেরার আগে বাভুমা করে দলের পক্ষে সর্বোচ্চ ৫৪ রান।

তার এই উইকেটটির মাধ্যমে সাতক্ষীরার বিস্ময় পেসার মুস্তাফিজুর রহমান চতুর্থ উইকেট তুলে নেন। মাত্র ৩৭ রান খরচায় তিনিই এই চারটি উইকেট পান। এছাড়া যুবায়ের হোসেন ৫৩ রানে ৩টি এবং সাকিব, মাহমুদুল্লাহ ও তাইজুল ইসলাম প্রত্যেকে একটি করে উইকেট পান।

এই টেস্টে অভিষেক হয়েছে বিস্ময় জাগানো পেসার মুস্তাফিজুর রহমানের। তার সঙ্গে পেস আক্রমণে আছেন মোহাম্মদ শহীদ। এছাড়া তাইজুল ইসলাম ও যুবায়ের হোসেন স্পেশালিস্ট স্পিনার হিসেবে খেলছেন। সঙ্গে বাড়তি হিসেবে আছেন দুই অলরাউন্ডার সাকিব আল হাসান ও মাহমুদুল্লাহ রিয়াদ।

ওয়ানডেতে মাশরাফি মর্তুজা নেতৃত্ব দিলেও টেস্টের নেতৃত্বে আছেন- মুশফিকুর রহিম। তবে তিনি ব্যাটসম্যান হিসেবে খেলছেন। উইকেটের পেছনে দাঁড়াচ্ছেন লিটন কুমার দাস। ওপেনিংয়ে যথারীতি তামিম ইকবাল ও ইমরুল কায়েস। আর ওয়ান ডাউনে বাংলাদেশের ব্রাডম্যানখ্যাত মুমিনুল হক।

সফরে ইতোমধ্যে প্রোটিয়ারা দুটি টি-২০ এবং তিনটি ওয়ানডে খেলেছে। টি-২০ সিরিজ জিতলেও তারা ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে টাইগারদের কাছে হেরে গেছে। দুই টেস্ট সিরিজের প্রথম টেস্ট হচ্ছে চট্টগ্রামে। দ্বিতীয়টি হবে ঢাকার মিরপুরে।

বাংলাদেশ দল: মুশফিকুর রহিম (অধিনায়ক) তামিম ইকবাল, ইমরুল কায়েস, জুবায়ের হোসেন, লিটস দাস, মাহমুদুল্লাহ রিয়াদ, মোহাম্মদ শহীদ, মুমিনুল হক, মুস্তাফিজুর রহমান, সাকিব আল হাসান ও তাইজুল ইসলাম।

দক্ষিণ আফ্রিকা দল: ডিন এলগার, ফন জিল, ফ্যাফ ডু প্লেসিস হাশিম আমলা, টেম্বা বাভুমা, কুইন্টন ডি কক, জেপি ডুমিনি, ভারনন ফিল্যান্ডার, ডেল স্টেইন, সিমন হার্মার ও মরনে মরকেল।

Print Friendly, PDF & Email
Facebook Comment
আরও পড়ুন