রাজনৈতিক নেতা ও দাতা সংস্থার দিকে তাকিয়ে না থেকে নিজেদের উদ্যোগে মোনঘরকে এগিয়ে নিতে হবে- মনি স্বপন দেওয়ান

Rangamati Pic-11-03-16

নিজস্ব প্রতিনিধি :
দেশের রাজনৈতিক নেতা ও বিদেশি দাতা সংস্থাদের দিকে না তাকিয়ে নিজেদের উদ্যোগে শিক্ষা প্রতিষ্ঠান মোনঘরকে এগিয়ে নিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রাক্তন উপমন্ত্রী মনি স্বপন দেওয়ান।

তিনি বলেন, বিগত ৪০বছরে কী হয়েছিল তার দিকে তাকিয়ে না থেকে ভবিষ্যতে এই প্রতিষ্ঠানটিকে কীভাবে টিকিয়ে রাখা যায় এগুলো নিয়ে আমাদের চিন্তা-ভাবনা করতে হবে। ভবিষ্যতে আমাদের সু-চিন্তিত মতামতের মধ্যে দিয়ে এই প্রতিষ্ঠানের উন্নয়ন ঘটাতে হবে।

শুক্রবার (১১মার্চ) বিকেলে রাঙ্গামাটির রাঙ্গাপানি এলাকার শিক্ষা প্রতিষ্ঠান মোনঘর কর্তৃক আয়োজিত গুণী সম্মাননা প্রদান-২০১৬ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্ত্যবে প্রাক্তন উপমন্ত্রী এ আহ্বান জানান।

মোনঘর কার্যকরি কমিটির সভাপতি সুকুমার দেওয়ানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন খাগড়াছড়ি সরকারি কলেজের প্রাক্ত অধ্যক্ষ অধ্যাপক ড. সুধীন দেওয়ান, সম্মাননাপ্রাপ্ত প্রফেসর মংসানু চৌধুরী, বিশিষ্ট সঙ্গীত শিক্ষক মনোজ বাহাদুর, মোনঘরের প্রাক্তন ছাত্র ড. নিখিল চাকমা, জ্যাতি চাকমা ও বিভুতি চাকমা প্রমূখ।

অনুষ্ঠান পরিচালনা করেন মোনঘরের প্রাক্তন ছাত্র কৃত্তি নিশান চাকমা।

মনি স্বপন দেওয়ান বলেন, এই প্রতিষ্ঠানটির আগের প্রেক্ষাপটের চাইতে বর্তমান প্রেক্ষাপট অন্যরকম। বর্তমান যুগে এতগুলো শিক্ষার্থীর সার্বিক দিক বিবেচনা করলে প্রতিষ্ঠানটি চালানো খুবই কষ্টসাধ্য। তারপরও এই কার্যকরি কমিটি এটিকে টিকিয়ে রেখেছে এটাই বড় কথা, এর জন্য আমি তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। তারপরও সকল বাধা বিপত্তি কাটিয়ে আমাদের দূরদৃষ্টি, অনুপ্রেরণা ও আত্মবিশ্বাস নিয়ে এগিয়ে যেতে হবে। এই প্রতিষ্ঠানের শিক্ষার্থীরাই যেন আগামীতে দেশ বিদেশের স্বনামধন্য ব্যাক্তিদের মধ্যে একজন হয়। তিনি তার ব্যক্তিগত পক্ষ থেকে প্রতিষ্ঠানটির উন্নয়নে আর্থিক সহযোগিতা প্রদানের আশ্বাস দেন।

এর আগে শিক্ষা ক্ষেত্রে বিশেষ অবদান রাখায় প্রফেসর মংসানু চৌধুরী, সংস্কৃতি ও সৃজনশীলতায় বিশেষ অবদান রাখায় মনোজ বাহাদুর গুর্খা, চাকমা ভাষার বর্ণমালার সফটওয়্যার তৈরির জন্য বিভূতি চাকমা ও জ্যোতি চাকমা এবং কৃষি গবেষক হিসেবে অবদান রাখায় নিখিল চাকমাকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়। পরে প্রতিষ্ঠানটির শিক্ষার্থী ও স্থানীয় শিল্পীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন