বান্দরবানে মারমা সম্প্রদায়ের নবান্ন উৎসব উদযাপন

fec-image

বান্দরবানে মারমা সম্প্রদায়ের ঐতিহ্যবাহী অনুষ্ঠান নবান্ন উৎসব কক্ সইচাঃ পোয়েঃ ও লোকসাংস্কৃতিক উৎসব ২০২১ অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (৯ অক্টোবর) বান্দরবান সদর উপজেলা ২নং কুহালং ইউনিয়ন ৬নং ওয়ার্ডের থোয়াইগ্য পাড়ায় ক্ষুদ্র নৃগোষ্ঠির সাংস্কৃতিক  অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলা চেয়ারম্যান এ কে এম জাহাঙ্গীর।

অনুষ্ঠান শুরুতে উৎসব উপলক্ষে একটি আনন্দ শোভযাত্রা বের হয়। পরে মারমাদের নানান রকমারি তৈরী পিঠা ও জুমের ব্যবহার যন্ত্রপাতি প্রদর্শন করে অতিথিবৃন্দরা।

মারমাদের ঐতিহ্য সংস্কৃতি জুমচাষে ব্যবহার ও যন্ত্রপাতি ও পাহাড়ের নানান রকমারি জুমের নতুন ফলমুল সবজি ও বিভিন্ন ধরনে তৈরী পিঠা কেদ বং, গুং মুহ, মাকরসা কাবাব, ছাই সাবং মুহ ,ছিহ সা মুহ, ক্যাইংদক মুহ,হ্নাইং ব্যইক মুহ, কংঞাংবং, ফাক কদহ মুহ সহ প্রায় ৯ টি ধরনে খাবার প্রদর্শন করা হয়।

এসময় জেলা পরিষদ সদস্য সিয়ং খুমী সভাপতিত্বে ক্ষুদ্র নৃগোষ্ঠির সাংস্কৃতিক ইনষ্টিটিউট উপ- পরিচালক মংনুচিং, রেড ক্রিসেন্ট সদস্য গাবলিয়ান ত্রিপুরা, সদর উপজেলা আওয়ামী লীগ সভাপতি পাইহ্লা অং, থোয়াইগ্য পাড়া কারবারী চিংশৈথোয়াই সহ জনসাধারণ ও প্রিন্ট ইলেট্রনিক গণমাধ্যকর্মী ব্যক্তিবর্গ উপস্তিত ছিলেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন