আমার প্রথম লক্ষ্য রাঙামাটিকে আধুনিক মানসম্পন্ন পর্যটন নগরী গড়ে তোলা- আকবর হোসেন চৌধুরী

Akbor pic 22.12.15

আসন্ন রাঙামাটি সদর পৌর সভার নির্বাচনে আওয়ামী লীগ’র নৌকা প্রতীক নিয়ে মেয়র নির্বাচনের অংশ নিচ্ছেন রাঙামাটি জেলা যুব লীগের সভাপতি আকবর হোসেন চৌধুরী। বর্তমানে তিনি রাঙামাটি জেলা যুবলীগের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। এবারের পৌর নির্বাচনে রাঙামাটি আওয়ামী লীগের এ আসন পূণরুদ্ধারে সরকারী দলের শক্তি নিয়ে মেয়র নির্বাচনের যুদ্ধে অবতীর্ণ হয়েছেন। রাঙামাটিতে পৌর নির্বাচনে তার প্রার্থি হওয়া ও বর্তমান প্রেক্ষাপট নিয়ে একান্তে কথা বলেছেন পার্বত্যনিউজের সাথে। পার্বত্যনিউজের নিজস্ব প্রতিনিধির সাথে তার সেসব একান্ত আলাপচারিতা নিম্নে তুলে ধরা হলো:

পার্বত্যনিউজ: আপনি কি লক্ষ্য নিয়ে পৌরসভা নির্বাচনে অংশ নিয়েছেন?

আকবর হোসেন: আমি দল ও নেতা-কর্মীদের ভালবাসা পেয়ে দলীয়ভাবে মনোনয়ন দেওয়ায় মেয়র পদে নির্বাচন করছি। দল আমার প্রতি আস্থা রেখেছে। যার ফলে এবারের পৌর নির্বাচন আমার জন্য বিরাট চ্যালেঞ্জ। তাছাড়া জননেত্রী শেখ হাসিনার স্বপ্নের ডিজিটাল বাংলাদেশ বাস্তবানের জন্য এ অঞ্চলের মানুষদের উন্নয়নের জন্য পৌরসভা নির্বাচনের যুদ্ধে অংশ নিয়েছি।

পার্বত্যনিউজ: স্থানীয় পৌরসভার প্রধান সমস্যাগুলো কি কি?

আকবর হোসেন: স্থানীয় পৌরসভার বহু সমস্যা থাকলেও মূলত বর্তমান মেয়রের আন্তরিকতার অভাবে, রাঙামাটি পৌরসভার উন্নয়ন অনেকাংশে সম্ভব হয়নি। তাছাড়া পৌরসভার প্রধান সমস্যা হলো প্রতিষ্ঠানটির নিজস্ব কোন আয়ের ব্যবস্থা নেয়। তাছাড়া পৌর সভার অব্যবস্থাপনার কারণে এ প্রতিষ্ঠানটি এখন ঝিমিয়ে পড়েছে। অতীত এবং বর্তমানে অনেক সময় পৌর কর্মচারীদের বেতন বকেয়া থাকে। আমি মেয়র হলে চেষ্টা থাকবে পৌরসভার আয়ের পরিধি বাড়ানোর জন্য ক্ষেত্র তৈরি করা।

পার্বত্যনিউজ: পার্বত্য চট্টগ্রামে নানা জাতির বসবাস। তাদের মধ্যে সৌহাদ্য ও সম্প্রতি প্রতিষ্ঠায় আপনার ভাবনা কি?

আকবর হোসেন: আমি এবং আমার দল অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসি। সুতরাং এ অঞ্চলের প্রতিটি জাতি গোষ্ঠির জন্য কি ধরণের কাজ করতে হবে এবং এ অঞ্চলের উন্নয়নে কতটুকু ধারাবাহিকতা বজায় থাকবে তার পরিমাণটা আমার সংগঠন থেকে শিক্ষা নিয়েছি। অতএব সম্প্রতি বজায় রেখে অঞ্চলের উন্নয়নের জন্য নিবেদিত হয়ে কাজ করে যাবো।

পার্বত্যনিউজ: রাঙামাটির মূল সমস্যা হলো অবৈধ অস্ত্র। এ অবৈধ অস্ত্র উদ্ধারে আপনার ভূমিকা কি ?

আকবর হোসেন: পার্বত্য অঞ্চলের প্রধান সমস্যা হলো অবৈধ অস্ত্র। এ অবৈধ অস্ত্র উদ্ধারে আমাদের সরকার বদ্ধপরিকর। তাছাড়া অবৈধ অস্ত্রের কারণে এ অঞ্চলের উন্নয়ন দিনদিন পিছিয়ে যাচ্ছে। আমি আমার সংগঠনের সাথে রাজনৈতিক জীবনে অবৈধ অস্ত্রের বিরুদ্ধে সংগ্রাম চালিয়েছি মেয়র না হলেও এ অবৈধ অস্ত্রের বিরুদ্ধে সংগ্রাম চালাবো। কেননা পাহাড়ে অবৈধ অস্ত্রের মাধ্যমে চাঁদাবাজি বেড়ে যাওয়ায় এ অঞ্চলের উন্নয়ন করা যথাযথ ভাবে সম্ভব হচ্ছে না। তাই অবৈধ অস্ত্রের বিরুদ্ধে আমার সংগ্রাম চলবে।

পার্বত্যনিউজ: রাঙামাটি মেডিকেল কলেজ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনসহ সরকারের উন্নয়ন কর্মকাণ্ডে একটি গোষ্ঠি বিরোধীতা করছে এ ব্যাপারে আপনার অভিমত কি?                              

আকবর হোসেন: আধুনিক পৃথিবীর সাথে তাল মেলাতে চাইলে শিক্ষার কোন বিকল্প নেয়। জাতিকে এগিয়ে নিয়ে যাওয়ার প্রধান হাতিয়ার হলো শিক্ষা । পাহাড়ের একটি সংগঠন দিনদিন স্কুল-কলেজসহ, সরকারের নানামূখী উন্নয়ন বাধা সৃষ্টি করছে। কারণ তারা জানে, পাহাড়ে শিক্ষার আলো পড়লে অবৈধ অস্ত্রের ঝনঝনানি বন্ধ হয়ে যাবে। এ জেলায় মেডিকেল কলেজ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নির্মাণ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কারণ এ অঞ্চলের প্রতি শেখ হাসিনার আলাদা একটি দুর্বলতা রয়েছে। এ অঞ্চলের পিছিয়ে পড়া জনগোষ্ঠির উন্নয়নে সরকার উচ্চমানের শিক্ষা প্রতিষ্ঠান নির্মাণ করছে। পাহাড়ের এ সংগঠনটি বাঁধা প্রদান করলেও আমি জেলার সকল সম্প্রদায়ের প্রতি আহবান জানাবো, শিক্ষার বিরোধী কোন গোষ্ঠির দাবিকে যেন স্বীকৃতি দেওয়া না হয়।

পার্বত্যনিউজ: নির্বাচনী কাজ পরিচালনায় কোন বাধার সম্মুখীন হচ্ছেন কিনা?                          

আকবর হোসেন: আমি কোন বাধার সম্মুখীন হয়নি।

পার্বত্যনিউজ: পৌর এলাকায় বাসা-বাড়ির ট্যাক্স নিয়ে আপনার চিন্তা-ভাবনা কি?                      

আকবর হোসেন: বর্তমানে বাসা-বাড়ির ট্যাক্সের পরিমাণ অনেক বেশি। আমাদের জেলা শহরের মানুষের আয়ের সাথে এ ট্যাক্স সামঞ্জস্যপূর্ণ নয়। যদি মেয়র হয় তাহলে স্থানীয় মন্ত্রণালয়ের সাথে এ ব্যাপারে কথা বলবো।

পার্বত্যনিউজ: তিন পার্বত্য জেলার মধ্যে রাঙামটি পর্যটন শিল্প অনেক পিছিয়ে রয়েছে। রাঙামাটির পর্যটন শিল্পের উন্নয়নে আপনি কি পদক্ষেপ গ্রহণ করবেন?                                                                  

আকবর হোসেন: পর্যটন নগরী গড়ে তোলা শুধু আমার ব্যাক্তিগত দাবি নয়। এটা জাতীয় দাবি। তিন পার্বত্য জেলার মধ্যে আমাদের এ জেলা পর্যটন নগরী হিসাবে অনেক পিছিয়ে রয়েছে। আগে মেয়র হতে দেন। প্রথম লক্ষ্য একটাই, নিজ জেলাকে আধুনিক মানে সজ্জিত করে পর্যটন নগরী গড়ে তোলা।

পার্বত্যনিউজ: আপনাকে ভোটারটা কেন ভোট দেবে?

আকবর হোসেন: কেন ভোট দিবে এর উত্তর দেওয়া সত্যিই কঠিন। যদি মানুষ আমাকে ভালবাসে তাহলে তারা আমাকে ভোট দিবে।

পার্বত্যনিউজ: আপনাকে ধন্যবাদ।

আকবর হোসেন: আপনাকে, পার্বত্যনিউজকে ও পার্বত্যনিউজের পাঠকদেরকেও ধন্যবাদ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন