উখিয়ায় প্রধানমন্ত্রীর নগদ সহায়তা পাচ্ছেন ৫৭৮১ পরিবার, তালিকা চুড়ান্ত

fec-image

বৈশ্বিক করোনা দুর্যোগে সরকারের পক্ষ থেকে ৫০ লাখ হতদরিদ্র ও কর্মহীন পরিবারকে নগদ অর্থ সহায়তা দেয়ার কার্যক্রমের অংশ হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নগদ অর্থ সহায়তা পাচ্ছেন উখিয়া উপজেলার ৫৭৮১ পরিবার।

উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নিকারুজ্জামান চৌধুরী রবিবার এ তথ্য নিশ্চিত করে বলেন, সরকারের নীতিমালা অনুযায়ী জেলা প্রশাসনের নির্দেশনায় তালিকা তৈরি করা হয়েছে। এ উপজেলার ৫ হাজার ৭৮১টি পরিবার এ সুবিধা পাবেন। গত ১৪ মে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ কার্যক্রমের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সরকারি বাসভবন গণভবন থেকে সুবিধাভোগীদের একাউন্টে মোবাইলে টাকা পাঠিয়ে এ কর্মসূচির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। উদ্বোধনের দিন উখিয়ার ৫জন নগদ অর্থ সহায়তা পেয়েছেন। পরবর্তীতে প্রতি পরিবার ২ হজার ৫০০ করে টাকা পাবে। সরাসরি মোবাইল ব্যাংকিং সেবার মাধ্যমে ঈদের আগে তালিকাভুক্ত পরিবারগুলোর কাছে টাকা পৌঁছে যাবে।

ইতোমধ্যে এক হাজার ২৫৭ কোটি টাকা ছাড় করেছে অর্থ মন্ত্রণালয়। সহায়তার এ অর্থ মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে বিনা খরচে প্রত্যেক পরিবারের হাতে পৌঁছে যাবে। উদ্যোগটির সঙ্গে জড়িত রয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগ। আর পরিবার চিহ্নিত করা হয়েছে স্থানীয় সরকার অর্থাৎ উপজেলা প্রশাসন ও ইউনিয়ন পরিষদের মাধ্যমে।

ইউএনও আরও বলেন, এই তালিকায় ১০টাকার ভিজিডিসহ সরকারি সহায়তার বাইরে থাকা লোকজনকে অগ্রাধিকার দেওয়া হয়েছে। গত ২ সপ্তাহ ধরে প্রতিটি ইউনিয়নে ১৫০ জন সরকারি-বেসরকারি কর্মকর্তা ও কর্মচারির মাধ্যমে এনআইডি, মোবাইল নাম্বার, স্থায়ী-অস্থায়ী ঠিকানা, পিতা-মাতা এমনকি পরিবারের সদস্য সংখ্যা ভেরিফাই করে তালিকা চুড়ান্ত করা হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eleven − seven =

আরও পড়ুন