কক্সবাজারে বিএফএফ-সমকাল বিতর্ক উৎসব

fec-image

তরুণ প্রজন্মকে বিজ্ঞানে আগ্রহী করার আহ্বানের মধ্য দিয়ে কক্সবাজারে অনুষ্ঠিত হয়েছে বিএফএফ-সমকাল জাতীয় বিজ্ঞান বিতর্ক উৎসব-২০২১। জেলা পর্যায়ে এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে কক্সবাজার মডেল হাইস্কুল।

বৃহস্পতিবার (৪ মার্চ) কক্সবাজার বায়তুশ শরফ জব্বারিয়া একাডেমি মিলনায়তনে বিতর্ক উৎসবে রানার্স আপ হয়েছে কক্সবাজার সরকারি বালক উচ্চ বিদ্যালয়। একই দলের দলনেতা খালেদ বিন রশিদ সেরা তার্কিক নির্বাচিত হয়েছে।

কক্সবাজার সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ বিশিষ্ট শিক্ষাবিদ একেএম ফজলুল করিম চৌধুরীর সভাপতিত্বে উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিশিষ্ট সাংবাদিক তোফায়েল আহমদ, কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাছির উদ্দিন, বায়তুশ শরফ জব্বারিয়া একাডেমির অধ্যক্ষ ছৈয়দ করিম, কক্সবাজার সরকারি কলেজের শিক্ষক মিঠুন চক্রবর্তী, সাংবাদিক মাহবুবুর রহমান প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন সমকাল কক্সবাজার অফিস প্রধান আবু তাহের।

অনুষ্ঠানে বক্তারা বলেন, উন্নত দেশ গড়তে হলে শিক্ষার্থীদের বিজ্ঞান মনস্ক প্রজন্ম হিসাবে গড়ে তুলতে হবে। ব্যাপক ভাবে বিতর্ক উৎসব আয়োজনে তাদের মধ্যে যুক্তিবাদী মনন তৈরি করতে হবে। উদ্বোধনী পর্ব শেষে অনুষ্ঠিত হয় বিতর্ক প্রতিযোগিতা। এতে মডারেটর হিসাবে দায়িত্ব পালন করেন কক্সবাজার সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ একেএম ফজলুল করিম চৌধুরী।

কক্সবাজার মডেল হাইস্কুল দলের পক্ষে ৩ তার্কিক রেহেনুমা কামাল কাশপিয়া (দলনেতা), রোদসী হোসাইন হৃদি এবং হুসবিন আরোয়া দৌলনা অনবদ্য যুক্তিতর্ক উপস্থাপন, প্রতিপক্ষের বক্তব্য খন্ডন করে এই বিজয় ছিনিয়ে নেয়। শেষে বিজয়ী, রানার্স আপ দল এবং অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্যে পুরস্কার ও সনদ বিতরণ করা হয়।

বিতর্ক উৎসবে জেলার ৪টি ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান কক্সবাজার মডেল হাইস্কুল, কক্সবাজার সরকারি বালক উচ্চ বিদ্যালয়, কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় এবং বায়তুশ শরফ জব্বারিয়া একাডেমি অংশ গ্রহণ করে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কক্সবাজার, বিএফএফ সমকাল, বিতর্ক উৎসব
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

six − six =

আরও পড়ুন