কক্সবাজারে ২৫ একর বনভূমি দখলমুক্ত করে বনায়ন

fec-image

কক্সবাজার উত্তর বন বিভাগের চেইন্দা এলাকায় প্রায় ২৫ একর বনভূমি দখলমুক্ত করে বনায়ন করা হয়েছে। উচ্ছেদকৃত জমিতে সাইনবোর্ড টাঙিয়ে দিয়েছে বন বিভাগ।

মঙ্গলবার (১৪ মার্চ) বিভাগীয় বন কর্মকর্তা মো. সারওয়ার আলমের নেতৃত্বে এই উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়।

এ সময় কক্সবাজার রেঞ্জ অফিসার সমীর রঞ্জন সাহা জানান, চেইন্দা মৌজার সরকারি বনভূমিতে বিভিন্ন প্রজাতির ফলজ চারা রোপনের মাধ্যমে চিহ্নিত একটি চক্র বনভূমি জবরদখলের চেষ্টা চালিয়ে আসছিল। স্থানীয় বিট কর্মকর্তা একাধিকবার বাধা প্রদান করে। তবু দখলবাজি থামেনি। অবশেষে কক্সবাজার, পানেরছড়া ও ধোয়াপালং রেঞ্জের স্টাফ এবং সিপিজিদের সমন্বয়ে অভিযান চালানো হয়।

এছাড়া বিভাগীয় বন কর্মকর্তা মো. সারওয়ার আলম জানান, সরকারি বনভূমি দখলবাজদের চিহ্নিত করে অভিযান চালানো হচ্ছে। ইতোমধ্যে চেইন্দা এলাকায় জবরদখল উচ্ছেদপূর্বক সামাজিক বনায়নের আওতায় আনার জন্য সরকারিভাবে নার্সারী সৃজনের কাজ সম্পন্ন হয়েছে। ২০২২-২৩ অর্থ বছরেব প্রস্তাবিত বাগানের সাইনবোর্ড স্থাপন করা হয়েছে। দখলবাজদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

বিভাগীয় বন কর্মকর্তা আরও জানান, প্রতিবছরই বনায়ন সৃজনের মাধ্যমে জবরদখল উচ্ছেদ করে বন বিভাগের নিয়ন্ত্রণে আনা হয়। সহকারি বনজ সম্পদ রক্ষায় সবার সহযোগিতা দরকার।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন