কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে শিক্ষার্থী ভর্তি বন্ধ করলো ইউজিসি

fec-image

কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বর্তমান ক্যাম্পাস ‘মোটেও শিক্ষার্থীবান্ধব নয়’। সে কারণে ক্যাম্পাস স্থানান্তর না করা পর্যন্ত নতুন শিক্ষার্থী ভর্তি সম্পূর্ণরূপে বন্ধ ঘোষণা করল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। সংস্থাটি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারকে চিঠি দিয়ে এই সিদ্ধান্ত জানিয়েছে। ১৭ মে চিঠিটি দেওয়া হয়। গতকাল রোববার ইউজিসির একজন দায়িত্বশীল কর্মকর্তা গণমাধ্যমকে এই তথ্য জানিয়েছেন।

ইউজিসির বেসরকারি বিশ্ববিদ্যালয় শাখার পরিচালক মো. ওমর ফারুখের সই করা চিঠিতে বলা হয়, কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সার্বিক অবস্থা দেখতে ইউজিসির একটি তদন্ত কমিটি সরেজমিন পরিদর্শন করে। বিশ্ববিদ্যালয়টির ক্যাম্পাস ভবনের শ্রেণিকক্ষসহ কোনো কক্ষই শিক্ষার্থীবান্ধব নয় এবং শিক্ষার্থী–সহায়ক পরিবেশ নেই। শ্রেণিকক্ষগুলোতে প্রাকৃতিক আলো প্রবেশ ও অবাধে বায়ু চলাচলের কোনো ব্যবস্থা বা সুযোগ নেই। এ ছাড়া ভবনটি শহরের ব্যস্ততম সড়কগুলোর মোড়ে অবস্থিত ও সামনের সড়ক মারাত্মক দুর্ঘটনাপ্রবণ, যেখানে মাঝেমধ্যেই প্রাণঘাতী দুর্ঘটনা ঘটে।

চিঠিতে বলা হয়, সাময়িক সনদের মেয়াদের মধ্যে নিরিবিলি পরিবেশে যথাযথভাবে ক্যাম্পাস স্থানান্তর করতে হবে। ক্যাম্পাস স্থানান্তর না করা পর্যন্ত নতুন শিক্ষার্থী ভর্তি সম্পূর্ণরূপে বন্ধ থাকবে। আর স্থায়ী ক্যাম্পাস নির্মাণের জন্য আইন অনুযায়ী নির্ধারিত কমপক্ষে দুই একর নিষ্কণ্টক, অখণ্ড ও দায়মুক্ত জমি সাময়িক সনদের মেয়াদের মধ্যে কিনতে হবে। অন্যথায় সাময়িক সনদের মেয়াদ বৃদ্ধি করা হবে না।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কক্সবাজার, কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × 2 =

আরও পড়ুন