খাগড়াছড়িতে শ্রীশ্রী সরস্বতী পূজা উদযাপন

pic 2

খাগড়াছড়ি প্রতিনিধি:

সরস্বতী মহাভাগে বিদ্যে কমললোচনে, বিশ্বরুপে বিশালাক্ষি বিদ্যাং দেহি নমোহস্তুতে। বিপুল উৎসাহ উদ্দীপনা ও নানা আনুষ্ঠানিকতার মধ্যদিয়ে শনিবার সারা দেশের মত খাগড়াছড়িতেও উদযাপিত হচ্ছে হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব শ্রীশ্রী সরস্বতী পূজা।

শীতের হিমেল হাওয়ায় উদ্বেলিত ধরনী, কুয়াশা মাখা শিউলি, জবা, গাঁদা আর নানা ফুলের সুভাসে আগমন হয় দেবী সরস্বতীর। বিদ্যা লাভের আশায় সনাতন ধর্মাবলম্বীসহ স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এ পূজার আয়োজন করে বিদ্যা লাভের আশায় আরাধনা করে সরস্বতী দেবীর পাদপদ্মে পুষ্পাঞ্জলি দেন।

প্রতি বছরের মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে এ পূজা অনুষ্ঠিত হয়। জ্ঞানের আলো ছড়াতে আবারও এসেছেন বিদ্যার দেবী সরস্বতী।

মোর বীণা ওঠে কোন্ সুরে বাজি কোন্ নব চঞ্চল ছন্দে, মম অন্তর কম্পিত আজি নিখিলের হৃদয়স্পন্দে। আসে কোন্ তরুণ অশান্ত, উড়ে বসনাঞ্চলপ্রান্ত, আলোকের নৃত্যে বনান্ত মুখরিত অধীর আনন্দে।

এদিকে বাংলাদেশ পূজা উদযাপন কমিটির খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক তরুন কুমার ভট্টচার্য্য জানান, এবার খাগড়াছড়ি সদরের কেন্দ্রিয় শ্রীশ্রী লক্ষীনারায়ন মন্দির, আনন্দ নগর শ্রীশ্রী ভূবণেশ্বরী কালী মন্দির, শান্তি নগর শ্রীশ্রী গীতা আশ্রম, শ্রীশ্রী ঠাকুর অনুকুল চন্দ্র সেবা আশ্রম, খাগড়াছড়ি সরকারি কলেজ, মহিলা কলেজে বেশ বড় পরিসরে সরস্বতী পূজা পালিত হচ্ছে।

এছাড়া জেলা সদরের বিভিন্ন প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান ও বাসাবাড়িতে ২০ টিসহ জেলার বিভিন্ন উপজেলায় ৭০টিরও বেশি স্থানে শান্তিপূর্ণ ভাবে উদযাপিত হচ্ছে বিদ্যাদেবী শ্রীশ্রী সরস্বতী পূজা, মধ্যরাতে প্রতিমা স্থাপন করে পূজার আনুষ্ঠানিকতা সূচনা হয়। চলবে আজ রাত অবধি।

হিন্দু ধর্মীয় রীতি অনুযায়ী সকালে দেবীকে দুধ, মধু, দই, ঘি, কর্পূর, চন্দন দিয়ে স্নান করানোর পর সকাল নয়টা থেকে শুরু হয় বাণী অর্চনা। দেবীর সামনে ‘হাতেখড়ি’ দিয়ে শিশুদের বিদ্যাচর্চার সূচনাও করা হয় অনেকস্থানে সন্ধ্যায় থাকবে আরতি। সন্ধ্যার পর বিভিন্ন মন্ডপে থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

এদিকে খাগড়াছড়ি পুলিশের সহকারি পুলিশ সুপার সদর সার্কেল মো. রইস উদ্দিন জানান পাহাড়ে যেকোন পূজা পার্বণ উৎসবে রুপ নেয়। সরস্বতী পূজা উপলক্ষে পূজা মন্ডপ ও বিভিন্ন জায়গায় পুলিশসহ সাদা পোশাকে আইনশৃঙ্খলা বাহিনীর অতিরিক্ত সদস্য মোতায়েন করা হয়েছে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: উদযাপন, খাগড়াছড়িতে, পূজা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fifteen + nine =

আরও পড়ুন