চকরিয়াতে দরিদ্র কৃষকের ৮০ শতক সবজি ক্ষেতে দুর্বৃত্তের তাণ্ডব

fec-image

কক্সবাজার চকরিয়ায় এক দরিদ্র কৃষকের ৮০ শতক জমির রোপন করা সবজি ক্ষেতে একদল দুর্বৃত্তরা তাণ্ডব চালিয়ে ব্যাপক ক্ষতিসাধন করেছে। এ সময় দুর্বৃত্তরা সবজি ক্ষেতের মরিচ, ফুলকপিসহ বিভিন্ন রকমারি শস্যর গাছ কেটে অন্তত পাঁচ লক্ষাধিক টাকার ক্ষতিসাধন করে।

সবজি ক্ষেতের এ নির্মমতার খবর পেয়ে স্থানীয় চেয়ারম্যান ও মাতামুহুরী তদন্ত কেন্দ্রের পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এ ঘটনা নিয়ে এলাকার সবজি চাষ করা ক্ষেতের চাষিদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।

শুক্রবার (১০ জানুয়ারি) ভোররাত ৩ টার দিকে উপজেলার পুর্ব বড় ভেওলা ইউনিয়নস্থ মাতামুহুরী নদীর তীরবর্তী নোয়াচর এলাকায় সবজি ক্ষেতে এ তাণ্ডবের ঘটনা ঘটে।

স্থানীয় চাষিরা জানায়, উপজেলার পুর্ব বড় ভেওলা ইউনিয়নের সেকান্দর পাড়া গ্রামের মৃত মনজুর আলমের ছেলে কৃষক ছৈয়দুল আলম মাতামুহুরী নদীর তীরবর্তী নোয়াচর এলাকার ৮০ শতক জমি বর্গা নিয়ে নানা জাতের সবজি ক্ষেত চাষাবাদ করে। তিনি চলতি মৌসুমে শীতকালীন সবজি চাষাবাদের জন্য বিভিন্ন এনজিও সংস্থা থেকে ঋণ নিয়ে ওই জমিতে ফুলকপি, মরিচ, বেগুন, ধনিয়াপাতাসহ নানা জাতের ফলন চাষ করে। তার কঠোর পরিশ্রমের ফলে ওই জমিতে ব্যাপক সবজি ফলনও হয়।

আকস্মিক ভাবে ৮-১০ জনের একদল দুর্বৃত্তরা ক্ষেতে ঢুকে ফুলকপি, মরিচ, বেগুনের সম্পূর্ণ গাছ কেটে ব্যাপক তাণ্ডব চালিয়ে গুড়িয়ে দেয়। এসময় দুর্বৃত্তদের তাণ্ডব দেখে পাশ্ববর্তী এক চাষি চিৎকার করলে স্থানীরা ছুটে যায়।

ঘটনার দিন সকালে কৃষকদের মাঝে ক্ষেতের এ তাণ্ডবের খবর ছড়িয়ে পড়লে খবর পেয়ে স্থানীয় ইউপি চেয়ারম্যান আনোয়ারুল আরিফ দুলাল, মাতামুহুরী পুলিশ তদন্ত কেন্দ্রের দায়িত্বরত ইনচার্জ ঘটনাস্থল পরিদর্শন করেন। ওই সময় এলাকার শত শত নারী-পুরুষ, শিশু ও কৃষকরা এই নিষ্ঠুরতা দেখতে জমিতে ছুটে যান।

আক্রান্ত ক্ষেতের চাষি ছৈয়দুল আলম বলেন, তিনি এলাকার বিভিন্ন এনজিও সংস্থা ও লোকজন থেকে টাকা ঋন ও ধার নিয়ে ৮০শতক ক্ষেতের চাষাবাদের জমি বর্গা নেয়। ওই জমিতে তিনি মরিচ, বেগুন, ফুলকপিসহ বিভিন্ন রকমারি সবজি চাষ করেন। শুক্রবার ভোররাতে শত্রুতার জের ধরে একই এলাকার ছৈয়দুর রহমানের ছেলে মো.হানিফ ওরফে মইন্যাচোরা, নুরুল আবচারের ছেলে আইয়ুব আলী, আরফাত, মিজবাহ, রিফাতসহ ৮-১০জনের একদল দুর্বৃত্তরা চাষাবাদের সবজি ক্ষেতে ঢুকে ফলন গাছ কেটে তাণ্ডব চালিয়ে সম্পূর্ণ সবজি ফলন গুড়িয়ে দেয়। এতে আমার প্রায় পাঁচলাখ টাকার ক্ষেতের ক্ষতিসাধন হয়।

ঘটনার বিষয়টি চেয়ারম্যান, থানা পুলিশ ও কৃষি বিভাগের কর্মকর্তাকে অবহিত করা হয়। এ ঘটনার বিষয়ে তিনি মামলার প্রস্তুতি নেয়া হয়েছে বলেও জানায়।

নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন কৃষক ও স্থানীয়রা জানান, গত এক সপ্তাহের ভেতরে পুর্ব বড় ভেওলা ইউনিয়নের আওতাধীন মাতামুহুরী নদীর তীরবর্তী নোয়াচর এলাকায় সবজি ক্ষেতের ব্যাপক সবজি ফলন চুরির ঘটনাও ঘটেছে। এ চুরির ঘটনা নিয়ে সাধারণ কৃষকরা চরম দুঃচিন্তা ও ভোগান্তিতে রয়েছে। তাদের দাবি এভাবে চুরির উপদ্রব বেড়ে গেলে ক্ষেতে সবজি চাষ করা দুর্বিসহ হয়ে পড়বে।

চাষীরা তদন্তপুর্বক এ দুর্বৃত্তদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়ার জন্য প্রশাসনের কাছে দাবি জানিয়েছেন।

পুর্ব বড় ভেওলা ইউনিয়ন দায়িত্বরত উপ-সহকারী কৃষি কর্মকর্তা জানান, প্রায় ৮০ শতক জমির ক্ষেতের সবজি নষ্ট করার ঘটনাটি অত্যান্ত দুঃখজনক। ঘটনার সংবাদ পেয়ে দ্রুত ঘটনাস্থল পরিদর্শন করি। বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়। তাছাড়া ক্ষতিগ্রস্ত কৃষককে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে বরাবরে লিখিত অভিযোগ করার জন্য বলা হয়েছে বলেও তিনি জানান।

এ ব্যাপারে পুর্ব বড় ভেওলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আনোয়ারুল আরিফ দুলাল বলেন, ইউনিয়নের আওতাধীন মাতামুহুরী নদীর তীরবর্তী সেকান্দর পাড়াস্থ নোয়াচর এলাকায় ভোররাতে এক কৃষকের সবজি ক্ষেতে দূর্বৃত্তরা ব্যাপক তাণ্ডব চালিয়ে সবজি ক্ষেত সম্পূর্ণরূপে গুড়িয়ে দেয়। ঘটনাটি দেখে সত্যিই আমি হতবাক। এ কেমন নির্মমতা! এটা খুবই মর্মান্তিক একটি ঘটনা। স্থানীয় কৃষকরা ঘটনার বিষয়ে অবহিত করলে সকালে ঘটনাস্থলে পৌঁছে ওই আক্রান্ত চাষির ক্ষেত পরিদর্শন করি। বিষয়টি সংশ্লিষ্ট দপ্তর ও প্রশাসনকে অবহিত করা হয়েছে বলে তিনি জানান।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কক্সবাজার, তাণ্ডব, মাতামুহুরী
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন