‘জাতির পিতা বঙ্গবন্ধু সমবায় সমিতির অগ্রযাত্রার পথিকৃত’

fec-image

মানিকছড়িতে জাতীয় পতাকা উত্তোলন ও আলোচনা সভার মধ্য দিয়ে ৪৯ তম জাতীয় সমবায় দিবস অনুষ্ঠিত হয়েছে। ‘বঙ্গবন্ধু দর্শন, সমবায়ে উন্নয়ন’ -এই প্রতিপাদ্যে শনিবার (৭ নভেম্বর) সকাল সাড়ে ১০টায় উপজেলা পরিষদ চত্বরে প্রথমে জাতীয় পতাকা উত্তোলন করেন উপজেলা চেয়ারম্যান মোঃ জয়নাল আবেদীন, সহকারি কমিশনার রিফাত আসমা ও সমবায় কর্মকর্তা মোঃ আইয়ুবুর রহমান।

পরে পরিষদ হল রুমে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। এতে সমবায় সংগঠক মো. জুলফিকার আলি ভুট্টোর সঞ্চালনায় অনুষ্টিত সভায় সভাপতিত্ব করেন সহকারী কমিশনার ( ভূমি) রিফাত আসমা। প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান মোঃ জয়নাল আবেদীন। সভার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সমবায় কর্মকর্তা মোঃ আইয়ুবুর রহমান।

তিনি সভায় উপজেলায় সমবায় সমিতির কার্যক্রম তুলে ধরে বলেন,২৮টি সমবায় সমিতির তিন সহস্রাধিক সদস্যের মোট ১ কোটি ৭৩ লক্ষাধিক টাকার মূলধনে এখানকার সমবায় কার্যক্রম চলমান রয়েছে। এছাড়া দি মারমা কো- অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লি. উপজেলার একটি সফল সমবায় প্রতিষ্ঠান বেশ সুনামের সাথে খুব দ্রুত সময়ে সফলতা অর্জন করেছে। এটি নিঃসন্দেহে এখানকার সমবায়ী বন্ধুদের জন্য অনুকরনীয়। ২০১৪ সালে মাত্র ১৪ জন সমবায়ী ৩২০ টাকার মূলধন নিয়ে যাত্রা করা সমবায় প্রতিষ্ঠানটি আজ এক হাজার ছয়শত জন সদস্য ও ১ কোটি ৪৫ লক্ষ টাকার মূলধনে পরিণত হয়েছে। এটি সম্ভব হয়ে একমাত্র ঐক্য ও সমবায়ী মনমানসিকতার কারণে। সকলের সহযোগিতায় আমরা এগিয়ে যাচ্ছি। এদেশে একমাত্র জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সমবায় সমিতির অগ্রযাত্রার পথিকৃত। তিনি বাঙ্গালী জাতিকে নিজ পায়ে দাঁড়ানোর স্বপ্ন দেখাতে সমবায়ী হতে পথ দেখিয়েছিলেন।

বিশেষ অতিথির বক্তব্যে দি মারমা কো-অপারপটিভ ক্রেডিট ইউনিয়ন লি. এর প্রধান নির্বাহী সুইচিংমং মারমা সমবায় কার্যক্রমের অভিজ্ঞতা তুলে ধরে বলেন, ক্ষুদ্র ক্ষুদ্র বালু কনা, বিন্দু বিন্দু জল যেভাবে সাগর থেকে মহাসাগরে পরিণত হয়। ঠিক সেভাবে একজন সমবায়ীও ইচ্ছা করলে সমবায়ের মাধ্যমে সফলতায় আসতে পারে। বঙ্গবন্ধুর দর্শন সমবায়ে উন্নয়ন এ প্রতিপাদ্যটি আসলেই সময়োপযোগী। আমরা এই দর্শন মেনে দি মারমা কো- অপারেটিভ লি. আজ জিরো থেকে হিরোতে পরিণত হয়েছি। মাত্র ৩ শত ২০ টাকা পুঁজি মাত্র ছয় বছরে ১ কোটি ৪৫ লক্ষ টাকা অতিক্রম করেছে। এটি আসলেই সমবায়ীর জন্য বিরল দৃষ্টান্ত।

পরে বিশেষ অতিথি প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোঃ নজরুল ইসলাম, ওসি তদন্ত মোঃ আমজাদ হোসেন, উপজেলা প্রকৌশলী মোঃ আবদুল খালেক, বিআরডিবি কর্মকর্তা মোঃ সুমন মোল্লা বক্তব্য রাখেন।

পরে প্রধান অতিথি মোঃ জয়নাল আবেদীন তার বক্তব্যে বলেন, বঙ্গবন্ধু দর্শন, সমবায়ে উন্নয়ন এই প্রতিপাদ্যে পালিত ৪৯ তম জাতীয় সমবায় দিবসে প্রতিটি মানুষ একজন সফল সমবায়ী হতে হলে অবশ্যই সঞ্চয়ী মনোভাব থাকতে হবে। উপজেলার দি মারমা কো- অপারেটিভ ইউনিয়ন লি. অতি অল্প সময়ে জিরো থেকে হিরোতে পরিণত হয়েছে একমাত্র সঞ্চয়ী ও স্বাবলম্বী হওয়ার মনোভাব থাকার কারণে। অতএব সকলের মনে আত্মপ্রত্যয় নিয়ে এগিয়ে যেতে হবে। সমবায় কর্তৃপক্ষ পথ দেখাবে মাত্র।

পরে সভাপতি রিফাত আসমা বলেন, একজন দরিদ্র ব্যক্তি সমবায় প্রতিষ্ঠানের মাধ্যনে নিজেকে মূলধারায় তুলে আনতে পারে। এক/ দুই টাকা জমিয়ে দশজন,বিশজনে একসাথে বড় কিছু করা সম্ভব। তাই আপনারা যারা সমবায়ী হয়েছেন তাদের উচিত সমাজে পিছিয়েপড়াদের সমবায়ী করে তোলার। আমরা আপনাদের সহযোগিতা করতে পারবো। এগিয়ে আসতে হবে প্রথমে আপনাদেরই।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: জাতির পিতা, বঙ্গবন্ধু, সমবায় সমিতি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fifteen − one =

আরও পড়ুন