টঙ্গী বিশ্ব ইজতেমায় যাওয়ার পথে ৭ শতাধিক রোহিঙ্গা আটক

fec-image

গাজীপুরের টঙ্গীতে অনুষ্ঠিতব্য বিশ্ব ইজতেমায় যাওয়ার পথে ৭ শতাধিক রোহিঙ্গাকে আটক করেছে কক্সবাজার সদর থানার পুলিশ। উখিয়া ও টেকনাফের বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্প থেকে গোপনে বের হয়ে কক্সবাজার শহরে এসে গাড়িতে উঠে বিশ্ব ইজতেমায় যাওয়ার পথে তাদের আটক করা হয়।

আটক রোহিঙ্গারা জানান, কয়েকদিন ধরে প্রস্তুতি নিয়ে তারা গাজীপুরের টঙ্গীতে অনুষ্ঠিত হওয়া দ্বিতীয় পর্বের ইজতেমায় যাওয়ার উদ্দেশ্যে ২২টি বাস নিয়ে ক্যাম্প থেকে বের হয়। তবে কক্সবাজার শহরে প্রবেশ করা পর্যন্ত পথে কোথাও তাদের আটকায়নি আইনশৃঙ্খলা বাহিনী।

বুধবার (১৮ জানুয়ারি) দুপুরের দিকে বাইপাস সড়কে কলাতলীর আদর্শ গ্রাম সংলগ্ন প্রধান সড়ক এলাকা থেকে রোহিঙ্গাদের গাড়িবহর জব্দ করে তাদের আটক করা হয় বলে জানিয়েছেন কক্সবাজার সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ রফিকুল ইসলাম।

পরে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার কার্যালয়ের সঙ্গে যোগাযোগের তাদের আবারও ক্যাম্পে ফেরত পাঠানো হয়েছে।

ওসি বলেন, উখিয়া ও টেকনাফের বিভিন্ন ক্যাম্পে থেকে রোহিঙ্গারা বাসে করে গাজীপুরে বিশ্ব ইজতেমার উদ্দেশে রওয়ানা দিচ্ছে- এমন খবর পেয়ে কক্সবাজার আদর্শ গ্রাম এলাকার বাইতুন নূর আমান জামে মসজিদ সংলগ্ন এলাকা থেকে রোহিঙ্গাবোঝাই ১৯টি বাস জব্দ করা হয়।

পুলিশের এ কর্মকর্তা আরও বলেন, রোহিঙ্গারা বাস ভাড়া করে বিভিন্ন ক্যাম্প থেকে বিশ্ব ইজতেমায় যাচ্ছিলেন বলে জিজ্ঞাসাবাদে জানা যায়। এজন্য তাদের আদর্শ গ্রামের বায়তুন নূর আমান জামে মসজিদ প্রাঙ্গণে জড়ো করা হয়। বিকেলে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের সঙ্গে যোগাযোগ করে আটক রোহিঙ্গাদের শিবিরে ফেরত পাঠানো হয়।

কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ মিজানুর রহমান বলেন, আইনশৃঙ্খলা বাহিনীর নজরদারির পরও এত রোহিঙ্গা কীভাবে শিবির থেকে বের হলো সেটা খতিয়ে দেখা হচ্ছে। এসব রোহিঙ্গাদের উখিয়ার ট্রানজিট শিবিরে রেখে এ বিষয়ে আইনি ব্যবস্থা প্রক্রিয়াধীন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আটক, ইজতেমা, রোহিঙ্গা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন