টু-স্টেপ ভেরিফিকেশন বাধ্যতামূলক করছে গুগল

fec-image

ব্যবহারকারীদের নিরাপত্তার কথা মাথায় রেখেই গুগল টু-স্টেপ ভেরিফিকেশন বাধ্যতামূলক করছে। গ্রাহকদের চাহিদার কথা বিবেচনা করে দিন দিন আরও নতুনত্ব আনছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল। নিরাপত্তা তথা সুরক্ষার স্বার্থে সংস্থাটি এর আগে একাধিক গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করেছে।

এ বছরের শুরুতেই টু-স্টেপ ভেরিফিকেশন (2SV) বাধ্যতামূলক করবে বলে ঘোষণা দিয়েছিল গুগল। এ বছরের শেষেই এই নতুন সুবিধা ব্যবহারকারীরা পাবেন বলে জানিয়েছিল গুগল। সম্প্রতি সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী ৯ নভেম্বর থেকে টু-স্টেপ ভেরিফিকেশন বাধ্যতামূলক করে দেওয়া হচ্ছে।

যখনই কোনো ব্যবহারকারী গুগল অ্যাকাউন্টে লগ ইন করবেন, তাদের একটি ভেরিফিকেশন ই-মেইল বা এসএমএস পাঠানো হবে। এর ফলে ব্যবহারকারীর অ্যাকাউন্টে ব্যক্তিগত ডেটা আরও বেশি পরিমাণে সুরক্ষিত থাকবে বলে মনে করছে সংস্থাটি।

গুগল আরও জানায়, ইউজারদের ব্যক্তিগত সুরক্ষাকে আরও জোরালো এবং আঁটোসাঁটো করার লক্ষ্যেই এই পদ্ধতিটি ডিজাইন করা হয়েছে। এর ফলে ব্যবহারকারীদের অ্যাকাউন্টের পাসওয়ার্ড চুরি হওয়ার সম্ভাবনা থাকবে না বললেই চলে।

এরইমধ্যে টেক জায়েন্ট গুগল তার ব্যবহারকারীদের ৯ নভেম্বর থেকে টু-স্টেপ ভেরিফিকেশন অ্যাক্টিভেট করার বিষয়ে ইমেল এবং প্রম্পট পাঠাতে শুরু করেছে। গুগল দ্বারা প্রেরিত ইমেলে বলা হয়েছে, ব্যবহারকারীদের পাসওয়ার্ড এন্টার করার সময় তাদের মোবাইল ডিভাইসে একটি দ্বিতীয় স্টেপ সম্পূর্ণ করতে হবে। এর অর্থ হল, ইউজারদের গুগল অ্যাকাউন্টে লগইন করার জন্য ফোন, ইমেল বা সিকিউরিটি কী-এর মাধ্যমে ভেরিফিকেশনের মতো একটি অ্যাডিশনাল স্টেপের মধ্যে দিয়ে যেতে হবে।

সূত্র: আরস টেকনিকা/ ইকো টাইমস

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

18 + 19 =

আরও পড়ুন