থানচি স্বাস্থ্য বিভাগের ২দিনের প্রশিক্ষণ ১দিনেই শেষ

fec-image

বান্দরবানে থানচিতে কমিউনিটি ক্লিনিক পরিচালনায় ক্ষেত্রে স্থানীয় প্রতিনিধিদের প্রশিক্ষণ কর্মশালা ২৪ ও ২৫ সেপ্টেম্বর ২দিনে সরকারি নিয়মনীতি থাকলেও ২৪ সেপ্টেম্বর ১দিনের শেষ করলেন সংশ্লিষ্ট থানচির স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের সংশ্লিষ্টরা । প্রশিক্ষনার্থীদের সম্মানি ভাতা হিসেবে ৫০ টাকা করে কম দিলেন ।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, কমিউনিটি বেইচ হেল্থ কেয়ার (সিবিএইচসি) অর্থায়নের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স বা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের আয়োজনে কমিউনিটি ক্লিনিক পরিচালনায় স্থানীয় সরকার প্রতিনিধি প্রশিক্ষণ কর্মশালা আয়োজন করেন থানচি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগ।২৪ সেপ্টেম্বর প্রথম উদ্বোধনের দিন ও ২৫ শে সেপ্টেম্বর সমাপনি দিন ছিল । স্বাস্থ্য বিভাগের পক্ষে থানচি সদর ও বলিপাড়া ইউনিয়নের নির্বাচিত চেয়ারম্যান, মহিলা মেম্বার, সাধারণ মেম্বার ও দুই ইউনিয়নে ৫ মৌজা হেডম্যান সর্বমোট দুই ইউনিয়নে জনপ্রতিনিধি সচিবসহ ১৪ করে ২৮জন হেডম্যান ৫জন মোট ৩৩ জনকে প্রশিক্ষনের আওতায় আনে। প্রশিক্ষণের উপস্থিতির নিশ্চিৎ করে ইউনিয়নের কমিউনিটি ক্লিনিক গুলিতে পরিচালনা ক্ষেত্রে জনপ্রতিনিধিদের প্রাথমিক ধারণা ও সহযোগীতার লক্ষ্যে এ প্রশিক্ষণ কর্মশালা । প্রশিক্ষণ শুরু দিনের থানচি সদর ইউনিয়নের চেয়ারম্যান মাংসার ম্রো ও বলিপাড়া চেয়ারম্যান জিয়াঅং মারমা বিভিন্ন কাজের উপস্থিত হতে পারেনি।

থানচি সদর হতে হেডম্যানসহ ১৪জন বলিপাড়া হতে হেডম্যানসহ ১২জন মোট ২৬জন উপস্থিত ছিলেন। তাদেরকে মঙ্গলবার ১ দিনের প্রশিক্ষণ শেষ করে বিদায় দেয়া হয়ছে সংশ্লিষ্ট স্বাস্থ্য বিভাগ। প্রশিক্ষণের চেয়ারম্যান, হেডম্যানদের সম্মানি ভাতা ৯০০ করে ১৮০০ টাকা ইউপি মেম্বার ও সচিবদের ৭০০ করে ১৪০০ টাকা ,প্রশিক্ষক ও অতিথিদের ১৩৫০ করে ২৭০০ টাকা সম্মানি প্রদানে কথা থাকলেও প্রশিক্ষণার্থীরা পেয়েছেন ৫০ টাকা কম অন্যান্যরা সঠিকভাবে পেয়েছেন।

যোগাযোগ করা হলে বলিপাড়া ইউপি সচিব প্রশিক্ষণে অংশগ্রহণকারী তিনি এ প্রতিনিধিকে জানান, আমাদের ইউনিয়ন থেকে হেডম্যান ২জনসহ মোট ১২জন অংশগ্রহণ করছিলাম আমাদের সকলকে ১৩৫০ টাকা ও একটি করে ব্যাগ দিয়েছে । একদিনে প্রশিক্ষণ দিলেও সংশ্লিষ্টরা কমিউনিটি পরিচালনায় ক্ষেত্রে মোট ১০ বিষয়ের প্রশিক্ষণ দিয়েছিল । একই কথা বললেন সদর ইউপি সচিব চমংউ মারমা তবে কত টাকা করে বরাদ্দ তারা কেউ জানেন না।

যোগাযোগ করা হলে উপজেলা স্বাস্থ্য বিভাগের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও প্রশিক্ষণের প্রশিক্ষক মেডিকেল অফিসার ডাঃ গাজি মোঃ ইমরান হোসেন জানান, প্রশিক্ষনার্থীরা অনেক দুর থেকে এবং জনপ্রতিনিধি তাদের প্রচুর কাজ থাকায় প্রশিক্ষণ চলাকালীন উপস্থিত সকলের আলোচনা ক্রমে একদিনের সিন্ধান্ত হওয়া তাদের বিকাল ৫টা পর্যন্ত প্রশিক্ষণ দিয়ে ছেড়ে দেয়া হয়েছে । তাদের প্রত্যেককে ২ দিনে ১৪০০ টাকা আর চেয়ারম্যান ও হেডম্যানদের ১৮০০ টাকা দেয়া হয়েছে এবং দুপুর বেলা বিস্কুট চা দেয়ার কথা ছিল কিন্তু তাদেরকে দুপুরের ভোজন ব্যবস্থা করা হয়েছে।

দুই দিনের প্রশিক্ষণ কর্মশালা বান্দরবানের ডেপুটি সিভিল সার্জন ও থানচি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত (অঃদাঃ) সভাপতিত্ব করেন । অনুষ্ঠিত কর্মশালায় উপজেলা পরিষদের চেয়ারম্যান থোয়াইহ্লামং মারমা প্রধান অতিথি, সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা সাশৈচিং মারমা, মেডিকেল অফিসার ডাঃ গাজি মোঃ ইমরান হোসেন, মোহাম্মদ মজ্ঞুরুল ইসলাম প্রশিক্ষক ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × 3 =

আরও পড়ুন