দশম গ্রেড বেতন স্কেল বাস্তবায়নের দাবিতে কক্সবাজারে ডিপ্লোমা কৃষিবিদদের মানববন্ধন

Capture

নিজস্ব প্রতিনিধি:

১০ম গ্রেড বেতন স্কেল বাস্তবায়নের দাবিতে কক্সবাজার জেলা শাখার ডিপ্লোমা কৃষিবিদরা মানববন্ধন করেছেন। সেই সাথে তাদের দাবি পুরোপুরি বাস্তবায়নের জন্য উপজেলা নিবার্হী অফিসারের মাধ্যমে প্রধান মন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেছেন। রবিবার দুপুরের দিকে কক্সবাজার জেলা প্রশাসক কার্যালয়ের সম্মুখে এ মানব বন্ধন অনুষ্ঠিত হয়েছে।

মানববন্ধনে কৃষিবিদরা দাবি তুলেন, উপসহকারী কৃষি কর্মকর্তা অথবা সমমান প্রকৌশল ডিপ্লোমাধারী উপসহকারী প্রকৌশলীদের ন্যায় কৃষি ডিপ্লোমাধারীদেরও ১০ম গ্রেড বেতন স্কেল প্রদান করা হোক। দীর্ঘ দিন ধরে চালিয়ে আসা এই দাবি তাদের প্রাণের দাবি বলে তারা জানান।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়, ৮ম জাতীয় বেতন কমিশন ২০১৫ সুপারিশ, কৃষি মন্ত্রণালয়ের সুপারিশ, ২৩ অক্টোবর ২০১৩ প্রধানমন্ত্রীর ঘোষণা এবং জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সুপারিশ থাকা সত্বেও অদ্যাবদি কৃষি মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন বিভাগ ও সংস্থায় কর্মরত ডিপ্লোমা কৃষিবিদ উপসহকারী কৃষি কর্মকর্তাদের ১০ গ্রেড বেতন স্কেল প্রদান করা হচ্ছে না। যদিও ডিপ্লোমা প্রকৌশলী উপসহকারী প্রকৌশলীর ন্যায় কারিগরি বোর্ড থেকে একই মেয়াদী কৃষি ডিপ্লোমা কোর্স সম্পন্ন করেছেন। এই বেতন বৈষম্যের কারনে ডিপ্লোমা কৃষিবিদদের মধ্যে ক্ষোভ ও অসন্তোষ সৃষ্টি হয়েছে।

১০ম গ্রেড বেতন স্কেল বাস্তবায়নে কৃষি বান্ধব সরকারের ঘোষণা এবং জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ীর কমিটি গত ২৪ অক্টোবর ২০১১ থেকে করা একাধিকবার প্রস্তাবিত দাবি ও সুপারিশ উপেক্ষা করায় হতাশা প্রকাশ করেছেন ডিপ্লোমা কৃষিবিদরা। এতে মাঠ পর্যায়ে কর্মরত ডিপ্লোমা কৃষিবিদদের কাজের গতি কমে যাওয়া, কৃষি কার্যক্রম ক্রমে বিরুপ প্রভাব পড়ার আশঙ্কা রয়েছে। এ অবস্থায় তাঁরা প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছেন তাদের ১০ম গ্রেডে বেতন স্কেল বাস্তবায়নের জন্য।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 + thirteen =

আরও পড়ুন