দীর্ঘ ১০ বছর দুস্থ ও গরীবদের চিকিৎসা সেবা দিচ্ছে কাপ্তাই সেবা ডেন্টাল কেয়ার

fec-image

রাঙ্গামাটি জেলার ২ উপজেলার মধ্যে কোন ডেন্টাল চিকিৎসা সেবা না থাকায় দীর্ঘ ১০বছর যাবৎ নিরলস সেবা দিয়ে যাচ্ছে কাপ্তাই নতুন বাজার ‘সেবা ডেন্টাল কেয়ার’ নামে একটি প্রতিষ্ঠান।

বিলাইছড়ি উপজেলা এবং কাপ্তাই উপজেলায় স্বাস্থ্য বিভাগে চিকিৎসা সেবার জন্য ডেন্টাল চিকিৎসক থাকার কথা থাকলেও কিন্ত কোন চিকিৎসক দেখা যায় না। যার ফলে দূর্গম এলাকা তথা সাধারণ মানুষ দাঁতের চিকিৎসা নিতে বিভিন্ন স্থানে ছুটে চলে। ২উপজেলার সাধারণ অসহায়, দুস্থ লোকদের কথা চিন্তা করে কাপ্তাই নতুন বাজার এলাকায় ডেন্টাল অভিজ্ঞ চিকিৎসক ডাঃ মাসুদ রানা চৌধুরী( বি,এসসি,ইন ডেন্টাল(ডি ইউ) ওরাল এন্ড ডেন্টাল ফিজিশিয়ান (ডি ইউ রেজিনং২৮৬৫) নামে একটি চিকিৎসা প্রতিষ্ঠান করেন।

এখানে গরিব,অসহায়দের জন্য ফ্রি চিকিৎসা সেবা করে আসছে সেবা ডেন্টাল কেয়ার প্রতিষ্ঠানটি। সরজমিনে দেখা যায়, সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত, জীবানুমুক্ত, মনোরম পরিবেশ ও অত্যাধুনিক যন্ত্রপাতি এবং দাঁতের সঠিক মাননিয়ন্ত্রণ করার জন্য এক্সরে মেশিনের সু-ব্যবস্থা রয়েছে। এখানে অতি যন্ত্র ও সর্তকতার সহিত দাঁতের বিভিন্ন সমস্যা সমাধান করে। এর মধ্যে স্কেলি(দাঁত পরিস্কার), পলিশিং, লাইট কিউর ফিলিং, জি আর ফিলিং, পালপেকটমি, অস্থায়ী ফিলিং, স্থায়ী ফিলিং, রুট ক্যানেল ট্রিটমেন্ট, ক্যাপ, ব্রীজ কমপিল্ট ডেনচার ও ব্যাথামুক্ত দাঁত উঠানোসহ বিভিন্ন কার্যক্রম করে চলছে।

এদিকে অভিজ্ঞ ডেন্টাল ডাঃ মাসুদ রানা চৌধুরী জানান, আমি দীর্ঘ দশ বছর যাবাৎ কাপ্তাই নতুন বাজার এলাকায় ২ উপজেলার অসহায়, দুস্থ ও গরিব দুঃখিদের স্বল্প মূল্য চিকিৎসা সেবা দিয়ে চলছি। অনেক রোগী বিলাইছড়ি, কেংড়াছড়ি থেকে দাঁতের ব্যাথা নিয়ে আসছে কোন টাকা পয়সা নেই বলে উল্লেখ করেন।উক্ত রোগীকে চিকিৎসা সেবার পাশাপাশি চাল, মাছ ও যাতায়াত খরচ দিয়েও সেবা করছে বলে তিনি উল্লেখ করেন।

তিনি জানান, অনেক রোগী দাঁতের বিভিন্ন সমস্যা নিয়ে রাত ২টা, তিন টা বাজে ফোন করছে সাথে সাথে মোবাইলের মাধ্যম প্রাথমিক ধারণা দিয়ে চিকিৎসা সেবা দিচ্ছে বলে উল্লেখ করেন। তিনি আরো জানান,সকলের কথা চিন্তা করে চট্রগ্রাম ইন্টারন্যাশনাল মেডিকেল এন্ড কলেজ এর ডেন্টাল সার্জন ডাঃ মোঃ ঈমাদ উদ্দিন প্রতি শুক্রবার সকাল ৯টায় এ সেবা ডেন্টাল কেয়ারে চিকিৎসা সেবা দিচ্ছে বলে উল্লেখ করেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কাপ্তাই, সেবা ডেন্টাল কেয়ার, স্বাস্থ্য বিভাগ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen + 14 =

আরও পড়ুন