নতুন রূপে সাজছে ফেসবুকের মেইন ফিড

fec-image

ফেসবুকের মেইন ফিডকে নতুন করে সাজানো হচ্ছে। নতুন এই ফিডে ফলো করা অ্যাকাউন্টের পরিবর্তে নতুন কনটেন্ট ধারাবাহিকভাবে ডিসকভারিতে আসতে থাকবে। স্টাইলটি অনেকটা ফেসবুকের প্রতিদ্বন্দ্বী টিকটকের মতো করে করা হচ্ছে। এদিকে টিকটকের মতো ছোট ভিডিও ফরম্যাটের ‘রিল’কে খুব দ্রুত বুস্ট করার জন্য বলা হয়েছে মেটা-র কর্মকর্তাদের।

মেটা জানিয়েছে, ফেসবুক চালু করলেই প্রথমে হোম নামে যে মেইন নিউজ ফিড আসে সেখানে ফলো করা হয় না। কিন্তু জনপ্রিয় পোস্টগুলোও আসবে। তার মধ্যে রিল, স্টোরি এগুলোও থাকবে। সেখানে কৃত্তিম বুদ্ধিমত্তা ব্যবহার করে মেশিন লার্নিং র‌্যাংকিং সিস্টেম থাকবে যেখানে ব্যবহারকারীদের পোস্ট সাজেস্ট করা হবে। আবার আবার পুরোনো স্টাইলে ফিড দেখার জন্যও আলাদা একটা ট্যাব থাকবে ‘ফিড’ নামে। সেখানে ব্যক্তিগত র‍্যাংকিং ছাড়া সব পোস্ট ধারাবাহিকভাবে থাকবে। ফিডে বন্ধুদের পোস্ট, ফলো করা পেজ এবং গ্রুপের পোস্টগুলো দেখা যাবে। ফিডে বিজ্ঞাপন ছাড়া কোনও সাজেস্ট পোস্ট থাকবে না।

রয়টার্স জানায়, ফেসবুকে মূলত টিকটকের সমস্ত অ্যালগরিদমই ব্যবহার করা হবে। ২০১৮ সালে বড় রকমের একটি পরিবর্তনের পর থেকে প্রতিষ্ঠানটি এমন ফিচার আনার চেষ্টা করছে, যেন ফ্রেন্ডস অ্যান্ড ফ্যামিলির সবাই বেশি বেশি পোস্ট দেয়। চলতি মাসে প্রতিষ্ঠানটির চিফ প্রোডাক্ট অফিসার ক্রিস কক্স তার কর্মীদের কৃত্তিম বুদ্ধিমত্তা ব্যবহারে কম্পিউটারকে আরও অধিক ক্ষমতাশীল করতে জিপিইউকে আরও শক্তিশালী করতে বলেন।।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ফেসবুক, মেইন ফিড
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × 1 =

আরও পড়ুন