বান্দরবানে কাঠ বোঝাই ভারী গাড়ি চলাচল: বেইলি ব্রিজ ও সড়কগুলোর কাঠামো দুর্বল হচ্ছে

fec-image

বান্দরবানে অতিরিক্ত কাঠ বোঝাই গাড়ির কারণে বেইলী ব্রিজ ও সড়কগুলোর স্থায়ীত্ব হচ্ছে না। ভারী যানবাহনের কারণে যেমন সড়কের পিচঢালা উঠে যাচ্ছে তেমনি বেইলী ব্রিজগুলোর কাঠামো দুর্বল হয়ে পড়ছে। পাশাপাশি বিভিন্ন সড়কে চলমান উন্নয়ন কাজের ব্যাঘাত ঘটছে। ফলে আশানুরুপ যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে বাঁধা হয়ে দাঁড়িয়েছে ভারী যানবাহনগুলো।

জানা গেছে, দীর্ঘদিন ধরে বান্দরবান থেকে কেরানীহাট ২১কি:মি সড়ক এবং বান্দরবান-ওয়াই জংশন ও রুমা সড়কে ভারী গাড়ি চলাচল করে আসছে। বর্তমানে বান্দরবান-কেরানীহাট সড়ক নির্মাণ এবং বান্দরবান-ওয়াই জংশন-রুমা সড়কের রক্ষণাবেক্ষণের কাজ চলছে। এই অবস্থায় সড়কসমূহে ধারণ ক্ষমতার অতিরিক্ত ভারী কাঠ বোঝাই গাড়ির কারণে কাজের জটিলতা দেখা দিয়েছে।

একদিকে কাজ করে গেলেও ভারী গাড়ির কারণে তা টিকে রাখা দুষ্কর হয়ে পড়েছে। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বান্দরবান-ওয়াই জংশন-রুমা সড়কটি পুনঃ নির্মাণের স্বাভাবিক সময় অতিক্রম করেছে বেশ আগেই। সড়কটির উপর দিয়ে দৈনিক গড়ে ৪০টি ভারি কাঠের গাড়ি চলাচল করার কারণে সড়কটি কাঠামোগতভাবে মারাত্মক ক্ষতিগ্রস্থ হচ্ছে। এছাড়াও এই সড়কের বিভিন্ন স্থানে বেইলি ব্রিজগুলো ক্লাস ৪০ শ্রেণীর। যা মূলত ছোট বাস ট্রাক মাইক্রোবাস চাঁদের গাড়ী চলাচলের জন্য নির্মাণ করা হয়েছিল।

কিন্তু ভারী কাঠের গাড়ি চলাচলের কারণে রাস্তাটির বিভিন্ন স্থানে অধিক চাপে নীচু হয়ে যাচ্ছে। এতে করে বর্ষা মৌসুমে নীচু স্থানে বৃষ্টির পানি জমে গর্তের সৃষ্টি হয়।

এই অবস্থায় বান্দরবান-কেরানীহাট সড়কের নির্মাণ কাজ শেষ না হওয়া পর্যন্ত ৫ টনের অধিক ট্রাক চলাচল না করার জন্য প্রশাসনের পক্ষ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

নির্দেশ অমান্যকারী পরিবহণের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিবে আইন শৃংখলা বাহিনী এমনটি জানিয়েছেন নিরাপত্তায় নিয়োজিত প্রশাসন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: বান্দরবান, বেইলী ব্রিজ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × 4 =

আরও পড়ুন